• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

টাকা সঞ্চয় করার কিছু কৌশল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০১:৩৮ পিএম
টাকা সঞ্চয় করার কিছু কৌশল

দিনদিন মানুষের জীবনযাত্রার মান যেন কমে যাচ্ছে। তার সবচেয়ে বড় একটি কারণ হলো অর্থনৈতিক অবস্থা। বাজারে যেটাতেই হাত দিই না কেন পকেট খালি হয়ে যাচ্ছে। দ্রব্যমূল্যে বৃদ্ধির কারণে বাজারের তালিকা থেকে অনেককিছুই বাদ দিতে হচ্ছে কারো কারো। তাই খরচ করার আগে কিন্তু সাশ্রয়ের কথা ভাবতে হবে। এটাও ভাবতে হবে কীভাবে আয়-ব্যয়ের হিসাব সামলে পর্যাপ্ত মাত্রায় সঞ্চয় করবেন ভবিষ্যতের জন্য। চলুন তাহলে জেনে নিই টাকা সঞ্চয় করার কিছু উপায়-

  • খেয়াল করলেই দেখবেন প্রতি মাসে অকারণে কিছু টাকা খরচ করে ফেলছেন, যা না করলেও হতো। এ ক্ষেত্রে প্রয়োজনকে গুরুত্ব দিতে হবে। চোখের সামনে পড়লেই অনেক কিছু কিনতে ইচ্ছে করবে কিন্তু আপনি যদি প্রতি মাসে সঞ্চয় করতে চান তাহলে এসব ক্ষেত্রে নিজেকে সংযত রাখতে হবে।
  • মাসে যেটুকু সাশ্রয় করে চলেছেন, সময়মতো সেই টাকা সঠিক জায়গায় বিনিয়োগ করতে হবে। তবে ব্যাঙ্ক কিংবা আর্থিক প্রতিষ্ঠানের নজরকাড়া বিজ্ঞাপনে ভুলবেন না। ভালো করে খোঁজ নিয়ে, সবকিছু দেখেশুনে তারপরেই বিনিয়োগ করুন। প্রয়োজনে এই বিষয়ে অভিজ্ঞ কোনো ব্যক্তির পরামর্শ নিতে পারেন।
  • প্রতি মাসে খরচের একটি তালিকা তৈরি করে নিন। তালিকায় শখের কোনো জিনিসের নামও থাকতে পারে। তবে সেটির সংখ্যা যেন বেশি না হয়। সেই সঙ্গে জেনে নিন কোন জায়গা থেকে কিনলে সবচেয়ে সাশ্রয়ে কিনতে পারবেন।
  • মাসের শেষে হিসাব করুন কোন খাতে খরচ বেশি হয়েছে। পরের মাসে সেই খাতে খরচের ওপর রাশ টানতে হবে। নইলে প্রত্যেক মাসেই এমন খরচের খাত বাড়তেই থাকবে।
  • অনেকে আছেন পার্লারে গিয়ে কাড়ি কাড়ি টাকা খরচ করে আসেন। আবার কেউ আছেন প্রয়োজন না হলেও এটা-সেটা করিয়ে নেন। এ ক্ষেত্রে চেষ্টা করুন ঘরোয়া উপায়ে হাতের কাছে থাকা ভেষজ উপাদান দিয়ে রূপচর্চার কাজটি সেরে ফেলতে। এতে করে যে টাকা আপনাকে পার্লারে দিতে হতো সেগুলো জমিয়ে রাখতে পারবেন। 
  • ধূমপান বা অন্যান্য নেশাতে আসক্তি রয়েছে যাদের, তারাও চাইলে এসব বিষয়ে পরিমিতি রেখে বা ক্ষতিকর এসব খাতে ব্যয় না করে সে টাকা সঞ্চয় করতে পারেন। এতে শারিরীকভাবেও লাভবান হতে পারবেন।
  • বড়-ছোট নোটের ফাঁকে দেখা গেল ছোট অংকের টাকা বা পয়সা পকেটের তলানিতে পড়ে আছে। অনেক সময় এগুলোকে আমরা পাত্তাই দিই না। সেগুলোও জমাতে শুরু করুন। পরবর্তী সময়ে কাজে আসবে। এ কথা ভুললে একেবারেই  চলবে না যে, “ছোট ছোট বালুকণা বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ সাগর অতল”। সুতরাং আপনার সাধ্যমতো অল্প অল্প করে জমাতে থাকুন আপনার সঞ্চয়ের ভাণ্ডার।
Link copied!