• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বিয়ের আগে হবু সঙ্গীর সঙ্গে যে বিষয়গুলো শেয়ার করতে ভুল করবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৫:০২ পিএম
বিয়ের আগে হবু সঙ্গীর সঙ্গে যে বিষয়গুলো শেয়ার করতে ভুল করবেন না

এখনকার দিনে পারিবারিকভাবে বিয়ের রীতি থাকলেও প্রেমের বিয়েই সফলতার মুখ দেখছে বেশিরভাগ। হোক সেটি পারিবারিক সম্মতিতে অথবা নিজেদের উদ্যোগে। তবে বিয়ের আগেই সঙ্গীর সঙ্গে সব বিষয়ে খোলাখুলি কথা বলা। এক্ষেত্রে কয়েকটি বিষয় আছে যা বিয়ের আগে আলোচনা করতে বেশিরভাগ দম্পতিই ভুলে যান। চলুন জেনে নিই সেগুলো কী—

ভালো লাগা ও মন্দ লাগা
প্রত্যেকের ভালো ও মন্দ লাগার বিষয়গুলো সম্পূর্ণই ভিন্ন। ধরুন আপনার পোষা প্রাণী আছে অথচ আপনার হবু সঙ্গী প্রাণী পছন্দ করেন না, সেক্ষেত্রে কিন্তু বিয়ের পর ভোগান্তি পোহাতে হতে পারে। আবার আপনার খাবারের ধরন ও তার পছন্দের ধরন এক নয়। সেক্ষেত্রে সংসারে অশান্তি হতে পারে। এছাড়া মন-মেজাজ ও ব্যবহার কিংবা মতামতেও দুজনের মধ্যে পার্থক্য থাকা স্বাভাবিক। তাই এসব বিষয় নিয়ে আগে থেকেই সঙ্গীর সঙ্গে কথা বলুন।

বাবা-মায়ের দেখভাল করা
বয়স বাড়তেই বাবা-মায়েরা নুঁয়ে পড়েন। এ সময় তাদের সার্বিক দেখাশুনার দায়িত্ব এসে পড়ে সন্তানের ওপর। আপনার ঘরে বৃদ্ধ বাবা-মা থাকলে তাদের দেখভালের বিষয়ে দুই পক্ষেরই হবু সঙ্গী কতটা আন্তরিক তা যাচাই করে নিন।

শারীরিকও মানসিক স্বাস্থ্য কেমন
বিয়ের আগে হবু সঙ্গীর শারীরিক ও মানসিক অবস্থার বিষয়ে খোলাখুলি কথা বলাই ভালো। বিশেষ করে যদি আপনারা দুজনেই সন্তান লাভের আশা করেন। এক্ষেত্রে দুজনেরই শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো থাকতে হবে। চাইলে বেশ কয়েকটি টেস্ট আছে যা বিয়ের আগে করে দুজনই দেখতে পারেন।

কোথায় থাকবেন
অনেকেই গ্রামে বিয়ে করে সঙ্গীকে রেখে শহরে কর্মসংস্থানে চলে যান। সেক্ষেত্রে সঙ্গী কিন্তু একা দিন কাটায়, এমন কোনো পরিকল্পনা থাকলে তা আগে থেকেই সঙ্গীকে জানান। এমনকি আপনার যদি দেশের বাইরেও যাওয়ার ইচ্ছে থাকে সেটিও জানান সঙ্গীকে। তাহলে অন্তত তিনি মানসিকভাবে প্রস্তুত হতে পারবেন।

সন্তান নিয়ে পরিকল্পনা
বিয়ের কতদিন পর সন্তান নিতে চান তা দুজন মিলেই ঠিক করুন বিয়ের আগে। এমনো হতে পারে আপনার হবু সঙ্গীর সন্তান নেওয়ার ইচ্ছে নেই, কিন্তু আপনার ইচ্ছে দ্রুত সন্তান নেওয়ার। এসব বিষয়েও আগে থেকে মিটমাট করে নেওয়া বুদ্ধিমানের কাজ, না হলে পরবর্তী সময়ে অশান্তি হতে পারে।

Link copied!