• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

অনলাইন কেনাকাটায় সাবধান!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২, ১২:১৭ পিএম
অনলাইন কেনাকাটায় সাবধান!

প্রচন্ড গরম। এরমধ্যে সময়ের অভাব। নগরের ব্যস্ত জীবনের ছুটাছুটি তো রয়েছেই। এতো কিছুর মধ্যে সময় বের করা কঠিন। কিন্তু ঈদে তো শপিং করতেই হয়। নতুন পোশাক ছাড়া কি ঈদ হয়। নতুন পোশাক কিনতে মার্কেটে ছুটতে হচ্ছে। দর কষাকষি করে কিনতেও শক্তি ক্ষয় হচ্ছে। অন্যদিকে ফিক্সড প্রাইসের দোকানে দর কষাকষির ঝামেলা থাকে না। তবে পকেটের বড় অংশই চলে যায় একটি পোশাক কিনতে। সব মিলিয়েই মানুষ এখন অনলাইন কেটাকাটায় ঝুঁকে পড়েছে। 

অনলাইন কেনাকাটা, ডিজিটাল যুগের অন্যতম একটি অংশ। মার্কেটের দোকানিরাও অনলাইন বিক্রিতে জোর দিচ্ছেন। আর ক্রেতারাও সেই সুযোগ লুফে নিচ্ছেন। ডেলিভারি চার্জের বিনিময়ে ঘরে বসেই পছন্দের পণ্যটি পাওয়া যাচ্ছে সহজেই। 

অনলাইন কেনাকাটার সুবিধা যেমন রয়েছে, তেমনই একটু অসচেতনতায় ঠকে যাওয়ার  সম্ভাবনাও কিন্তু অনেক। আপনি যদি অনলাইন ক্রেতা হোন তবে কিছু কেনার আগে অবশ্যই যাচাই বাছাই করেই কিনবেন। অনলাইন ক্রেতাদের জন্য বিশেষ কিছু পরামর্শ থাকছে এই আয়োজনে_

  • অনলাইনে কিছু কেনার আগে অবশ্যই কোয়ালিটি যাচাই করে নিন। কাপড় বা অন্য কোনো সামগ্রী কিনছেন, তার কোয়ালিটি কেমন হবে তা বিক্রেতার সঙ্গে ইনবক্সে যোগাযোগ করে জেনে নিন। বিস্তারিত জিজ্ঞাসা করুন। কোয়ালিটি শতভাগ নিশ্চিত করেই অর্ডার কনফার্ম করুন।
  • অনলাইনে বিক্রির জন্য যেকোনো সামগ্রীর ছবি পোস্ট করা হয়। ক্যামেরা আর লাইট কিংবা ছবি তোলার অ্যাঙ্গেলের কারণে প্রডাক্টটি দেখতে অনেক আকর্ষণীয় লাগে। কিন্তু ডেলিভারি পাওয়ার পর সেই প্রডাক্টের সঙ্গে অনেকটাই অমিল দেখা যায়। তখনই মনটা খারাপ হয়ে যায়। এই অবস্থায় বিক্রেতাকে বলুন প্রডাক্টে অরিজিনাল ছবি ইনবক্সে দেখাতে। অরিজিনাল ছবি দেখে পছন্দ হলেই অর্ডার করুন।
  • দর কষাকষি কিন্তু অনলাইনেও করা যায়। অনেক বিক্রেতাই আছেন যারা প্রডাক্টের দামে অতিরিক্ত মুনাফা যোগ করে মূল্য পোষ্ট করেন। এক্ষেত্রে আপনি ইনবক্সে তাদের সঙ্গে দরকষাকষি করে নিতে পারেন। কোনোমতেই বিক্রেতার লাইভে গিয়ে দর কষাকষির চেষ্টা করবেন না। এতে দর কমবে না বরং ওই বিক্রেতা আপনাকে কখনওই কোনো প্রডাক্টে ছাড় দিতে রাজি হবে না।
  • অনলাইন কেনাকাটায় যেহেতু প্রতারণার সম্ভাবনা অনেক থাকে তাই পেমেন্টের ক্ষেত্রে সতর্ক হোন। কোনো প্রডাক্টের অর্ডার কনফার্ম করতে বুকিং মানি চাইলে তা আগে যাচাই করে নিন। চেষ্টা করবেন, ক্যাশ অন ডেলিভারি সার্ভিস নিতে। যে পেইজে অর্ডার দিচ্ছেন তাদের ফোন নম্বরে কথা বলুন। পেইজে রিভিউ দেখুন। তাদের সার্ভিস সম্পর্কে জানুন। এরপরই আগে টাকা পরিশোধ করবেন।
  • অথেন্টিক বা অরিজিনাল পেইজ থেকে কেনার চেষ্টা করুন। আপনার প্রডাক্টটি কতটা মানসম্মত হবে তা অথেন্টেক পেইজের উপরও নির্ভর করে। অনেকে একই নামের অন্য পেইজ থেকে অর্ডার করে প্রতারিত হোন। এক্ষেত্রে অরিজিনাল পেইজটি খুঁজে বের করুন। লাইভে তাদের অর্ডার ও পেমেন্টের প্রক্রিয়ার কথা জেনে নিন। এরপর সেই পেইজ থেকে অর্ডার করুন।
  • চোখ ধাঁধানো কোনো প্রডাক্ট কম দামে দিচ্ছে এবং পূর্ব মূল্য পরিশোধের শর্ত দিচ্ছে এমন অবস্থায় সতর্ক হোন। কারণ এক্ষেত্রে আপনার প্রডাক্টটি না পাওয়ারই সম্ভাবনা থাকবে কিংবা পেলেও তা নিম্নমানের হওয়ারই সম্ভাবনা বেশি। তাই আগেই সতর্ক হোন।
Link copied!