• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

জিমে যে নিয়মগুলো মেনে চলতে হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩, ০৩:১২ পিএম
জিমে যে নিয়মগুলো মেনে চলতে হয়

নাগরিক ব্যস্ততা এতটাই বেড়েছে যে মানুষ নিজের জীবনযাপনের দিকে খুব একটা নজর দিতে পারছে না। এর বিরূপ প্রভাব পড়ছে শরীরের ওপর। কাজের ধরন, খাওয়াদাওয়ার সংস্কৃতি ও নগরের ফুটপাতের নাজেহাল অবস্থার শিকার হচ্ছেন প্রায় সবাই। এতে শরীর হয়ে উঠছে স্থূল এবং এই কারণে ভোগ করছেন নানা শারীরিক সমস্যা। এসব শারীরিক সমস্যার মধ্যে অন্যতম হৃদরোগ, বহুমূত্র রোগ (ডায়াবেটিস), ক্লান্তিভাব ইত্যাদি। 


তবে আশার ব্যাপার হলো শহরের কিছু মানুষ নিজেদের জীবনযাপনের ব্যাপারে সচেতন হয়ে উঠছেন। তারা ভর্তি হচ্ছেন ব্যায়ামাগারে, শহুরে ভাষায় যাকে লোকে জিম নামেই চেনে। 
স্বাস্থ্যই সকল সুখের মূল—এই প্রবাদবাক্যটি শিরোধার্য করে অনেকেই যাচ্ছেন জিমে, সুস্থ থাকার চেষ্টার করছেন দৈনন্দিন ব্যস্ততার মাঝেও। কিন্তু জিমেও কিছু আদবকেতা বা এটিকেট রয়েছে। সেগুলো না জানা থাকলে আ্পনি বিব্রতকর অবস্থায় পড়তে পারেন। তাই চলুন জেনে নিই জিমে কী করা যাবে, আর কী করা যাবে না।

 

১. জিমে শরীরের ঘাম মোছার জন্য তোয়ালে ব্যবহার করুন এবং লক্ষ রাখুন তোয়ালে যেন আপনার সঙ্গেই থাকে। যেখানে-সেখানে ঘামে ভেজা তোয়ালে রাখলে তাতে অন্যরা বিরক্ত হতে পারেন।

২. জিমে অযথা অন্য সদস্যের সঙ্গে আড্ডা জমাতে যাবেন না, এতে অন্যের জিম করবার সময় নষ্ট হতে পারে এবং উনি বিরক্তও হতে পারেন।

৩. জিম করার সময় খুব জরুরি ফোনকল না হলে মোবাইলে কথা বলবেন না। কথা বলতে বলতে জিম করলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে।

৪. জিমে আসা অন্যদের সুবিধা-অসুবিধা মাথায় রাখতে হবে। লক্ষ রাখুন আপনার কারণে অন্যরা সমস্যার মুখোমুখি হচ্ছেন কি না। যেমন ট্রেডমিল অনেকক্ষণ ধরে ব্যবহার করছেন, অথচ অন্যরা তা ব্যবহারের সুযোগই পাচ্ছেন না।

৫. জিমে কখনোই শিশুদের নিয়ে যাবেন না। শিশুদের জন্য যদি আলাদা জায়গা থাকে, তবে তাদের ওখানেই রেখে আসুন। জিমের ভেতর অনেক রকম ভারী যন্ত্রপাতি ও ট্রেডমিল থাকে। ভেতরে শিশুদের নিয়ে জিম করলে তারা যেকোনো সময় আঘাত পেতে পারে।

৬. জিম শুরুর আগে শরীরচর্চার জন্য উপযুক্ত জামা পরে নিন। প্রাত্যহিক ব্যবহারের ঢিলেঢালা পোশাক পরলে আপনার ব্যায়াম করতে অসুবিধা হবে এবং ট্রেডমিল বা সাইক্লিংয়ের সময় দুর্ঘটনাও ঘটতে পারে।

৭. অনেক জিমে নারী ও পুরুষ একই সঙ্গে জিম করেন। নারীদের সম্মান দেখাতে হবে। এবং সবার সঙ্গেই ভদ্র আচরণ করতে হবে। কোনো যন্ত্র ব্যবহারের আগে অপরজনের ব্যবহার করা শেষ হয়েছে কি না, তা নম্রভাবে জিজ্ঞেস করে নিতে হবে।

৮. যেকোনো সমস্যা হলে জিমের ইন্সট্রাক্টরকে জানাতে হবে। এবং তার পরামর্শ অনুযায়ী শরীরচর্চা করতে হবে। তাদের সঙ্গে সদ্ভাব বজায় রাখতে হবে।

Link copied!