• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

যে গ্রামে রয়েছে শুধু পুরুষ, সবাই চিরকুমার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪, ০৭:৪৬ পিএম
যে গ্রামে রয়েছে শুধু পুরুষ, সবাই চিরকুমার

বিশ্ব বৈচিত্রময়। প্রকৃতির বৈচিত্র যেমন মুগ্ধ করে, তেমনই বিষ্ময় করে জীববৈচিত্রের চিত্র। আরও বৈচিত্র্য ছড়িয়ে রয়েছে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী মানবজীবনে। একেক দেশে একেক জাতির বসবাস। তাদের জীবনচিত্রেও রয়েছে ভিন্নতা।

সাধারণত ছোট-বড় সব বয়সী নারী-পুরুষ মিলেই একটি গ্রাম বা শহর গড়ে উঠে। কিন্তু কিছু ক্ষেত্রে এই চিত্র ভিন্ন। যেমন কোনো গ্রামে শুধু নারীদেরই বসবাস থাকে। আবার কোনো গ্রামে থাকে শুধু পুরুষদের বসবাস।

পার্শ্ববর্তী দেশ ভারতের একটি গ্রামের কথা বলছি। গ্রামটির নাম বারওয়ান কাল। ভারতের বিহারের কাইমুর পাহাড়ের উপরের দিকে অবস্থিত এই গ্রামটি। এখানে কোনো নারী নেই। পুরো গ্রামে শুধু পুরুষদের থাকার অনুমতি রয়েছে। শুধু তাই নয়, এই গ্রামের পুরুষরা চিরকুমার হয়েই জীবন পার করে দেন। এর পেছনে কারণও রয়েছে। স্থানীয় সূত্রে জানা যায়, এই গ্রামের পুরুষরা বিয়ে করতে আগ্রহী। কিন্তু অন্য গ্রামের কোনো নারী তাদের বিয়ে করতে রাজী নন। তাই বিয়ের স্বপ্ন অপূরণই রয়ে যায়।

এই গ্রামে বসবাসের জন্য় উপযুক্ত নয় বলেই অনিহা প্রকাশ করেন নারীরা। কারণ বিহারের কাইমুর পাহাড়ের উপরের দিকে এই গ্রামটির যাতায়াত ব্যবস্থা খুব একটা ভালো নয়। পাহাড়ে চড়াই পথে পাথর কেটে, জঙ্গল কেটে যাতায়াতের পথ বানানো হয়েছে। যা দিয়ে ওই গ্রামে প্রবেশ করতে হয়। নারীরা সেই পথে যাতায়াত করা প্রায় অসম্ভব। 

এছাড়াও এটি ভারতের সবচেয়ে দুর্গম গ্রাম নামে পরিচিত।  এই গ্রামে বসবাসের ন্যূনতম পরিকাঠামোরও অভাব রয়েছে। এখানে পানি, বিদ্যুৎও নেই। পানি আনতে কয়েক কিলোমিটার দূরে যেতে হয়।  যার কারণে কোনো নারী এই গ্রামে বৈবাহিক সম্পর্কে জড়াতে রাজী হন না। গত ৫০ বছর ধরে গ্রামটিতে কোনও বিয়ে হয়নি। আর কোনো ভাগ্যবান পুরুষের বিয়ে হলেও তারা অন্য জায়গায় গিয়ে থেকেছেন। এভাবেই নারী শূন্য হয়ে পড়ে বারওয়ান কাল গ্রামটি।

এদিকে মিশরে আল-সামাহা গ্রামে শুধু নারীদের বসবাস। সেই গ্রামে নেই কোনো পুরুষ। মাত্র ৩০৩ জন নারী সেখানে থাকছেন এবং নিজেদের মতো করেই জীবন সাজিয়ে নিয়েছেন। নারীকেন্দ্রিক ওই গ্রামে কোনো পুরুষের প্রবেশও নিষিদ্ধ বলে জানা যায়।

 

সূত্র: নিউজ ১৮

 

Link copied!