• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

অফিসে আপনার আচরণ কেমন হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৩, ১২:২২ পিএম
অফিসে আপনার আচরণ কেমন হবে

প্রতিটি মানুষই আলাদা বৈশিষ্টের হয়। একেকজনের আচরণ তাই একেরকম। কিন্তু শৃংঙ্খলার স্বার্থে হোক আর নিজের রূচিবোধের কারণে হোক প্রত্যেকটি মানুষের নির্দিষ্ট কিছু নিয়মকানুন মেনে চলতেই হয়। সেটি কর্মক্ষেত্রে হোক বা অন্য কোথাও। তবে কর্মক্ষেত্রে যেসব নিয়ম মেনে চলতে হবে বা সেখানে আপনার আচরণ কেমন হবে জেনে নেওয়া যাক চলুন-

শৃঙ্খলা মেনে চলতে হবে
নির্দিষ্ট সময়ে অফিসে আসতে হবে। তাই বলে এমন নয় যে ঠিক ছুটির ঘন্টা মেপে অফিস ত্যাগ করলেন। কখনো কখনো কাজের চাপ বেশি পড়ে যায়। সময়ের মধ্যে কাজ শেষ করা সম্ভব হয় না। সেক্ষেত্রে প্রয়োজন অনুসারে বেশি সময় দেয়াটাও একটি দায়িত্বশীলতার প্রমাণ।

রেগে গিয়ে কথা বলা
অফিসের কেউ আপনার ঘরের মানুষ নয়। তাই কোনো বিষয়ে মতের অমিল হলেও কোনো অবস্থাতেই উত্তেজিত হওয়া যাবে না। কখনোই সবার মধ্যে চিৎকার করে কথা বলা যাবে না। তাছাড়া যেহেতু এটি কাজের জায়গা তাই নিজের পছন্দমতো সব পাওয়ার আশা করাটা ভুল।  

নির্দেশ পালন করা
বস যখন কোনো নির্দেশনা ফোন, ইমেইল, মিটিং বা সামনাসামনি দিয়ে থাকেন তখন সে অনুযায়ী কাজ করতে হবে। কোনো কারণে যদি নির্দেশনা বুঝতে সমস্যা হয় তবে সরাসরি জেনে নেওয়াই ভালো।

নান্দনিক পোশাক পরিধান
সব সময় দামি পোশাক বা খুব পরিপাটি পোষাক পরতেই হবে এমনটি নয় তবে এমন পোশাক পরতে হবে যেন যে কোনো সময় প্রতিষ্ঠানের মালিকের সঙ্গে মিটিং করতে হলে যেন অফিসিয়াল পরিবেশ বজায় থাকে। কিংবা অফিসের বাইরে অফিসিয়াল কোনো কাজে যেতে হলে দেখতে যেন নান্দনিকতা প্রকাশ পায়। পোশাক পরিচ্ছদের চেয়েও গুরুত্বপূর্ণ ব্যাপার অবশ্যই রয়েছে তবে পেশাগত অগ্রগতির ক্ষেত্রে এটাও অর্থ বহন করে।

সভায় আপনার ভূমিকা
অফিসিয়াল মিটিংয়ে সবচেয়ে কম কথা বলার চেষ্টা করুন। যদি কথা বলতেই হয় তাহলে নির্দিষ্ট পয়েন্টে কথা বলুন। আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো,অন্যের কথা মনোযোগ দিয়ে শোনার মানসিকতা থাকতে হবে। আর অন্যের সিদ্ধান্তকে গুরুত্ব দিতে হবে।

পরিচ্ছন্নতা বজায় রাখুন
আপনার ডেস্ক সবসময় পরিষ্কার রাখুন। শুধু আপনার টেবিল পরিস্কার রাখলেই হবে না। অফিসের টয়লেট ব্যবহারেও হতে হবে সচেতন। আপনি বের হওয়ার পর যেন অন্যজনের অসুবিধা না হয়। টিসু ব্যবহার করার পর সেটি ডাস্টবিনে ফেলুন। তেমনি আপনি লাঞ্চ করে ওঠার পরে অন্য কারো যাতে সমস্যা না হয় সে খেয়াল রাখুন।

আরও কিছু আচরণ

  • এমন কিছু করা যাবেনা যা প্রতিষ্ঠানের সুনাম ক্ষুণ্ন করে।  
  • আপনার মাধ্যমেই অন্যরা আপনার প্রতিষ্ঠান সম্পর্কে জানবে। 
  • সহর্কমীদের সঙ্গে সবসময় সহযোগীতামূলক আচরণ ও বন্ধত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখুন।
  • অসুস্থ হলে ছুটি নিন ।
  • মুখের হাসি যেন সঙ্গেই থাকে, এটাও জরুরি।
  • অফিসের পিওন কিন্তু আপনার কাজের লোক নয়, কলিগ। তাকেও কিছু বলার সময় এটা মাথায় রাখতে হবে।
  • অফিসের প্রশাসনিক নির্দেশনা মেনে চলতে হবে
Link copied!