• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শীতে ত্বক ভালো রাখবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ০৬:৫৪ পিএম
শীতে ত্বক ভালো রাখবেন যেভাবে
শীতে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয়। ছবি : সংগৃহীত

বছরের অন্যান্য সময় যেমন তেমন কিন্তু শীতে ত্বকের যত্ন নিতে হয় বেশি। এসময় আবহাওয়া অনেক শুষ্ক হয়ে যায়। যার ফলে বিভিন্ন সমস্যা দেখা দেয় ত্বকেও। এতে ত্বক ও চুল শুষ্ক, নিষ্প্রাণ হয়ে যায়। তাই শীতে ত্বক ভালো রাখার ঘরোয়া উপায় জেনে জেনে নেওয়া যাক-

হালকা গরম পানিতে গোসল
অনেক মানুষ আছেন যারা ঠান্ডা পানিতে গোসল করতেই অভ্যস্ত। শীতে ত্বক ভালো রাখতে এই অভ্যাস থেকে বিরত থাকুন। কারণ শীতকালে ঠান্ডা পানি দিয়ে গোসল করলে ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায়। সেইসঙ্গে ত্বকে দেখা দিতে পারে ব়্যাশও। তাই শীতে হালকা গরম পানিতে গোসল করার অভ্যাস করুন। এতে ত্বকের তাপমাত্রা ঠিক থাকে ও ত্বক ভালো থাকে।

ময়েশ্চারাইজার ব্যবহার 
শীতে প্রতিদিন ত্বকে অন্তত দুইবেলা করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। কারণ ময়েশ্চারাইজার ব্যবহারের ফলে তা ত্বকে হাইড্রেশন বজায় রাখে। চাইলে খাঁটি নারিকেল তেল বা অলিভ অয়েলও ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহার করতে পারেন। এতে ত্বক ভালো থাকবে।

সানস্ক্রিন ব্যবহার
ত্বক বিশেষজ্ঞরা বলছেন, শীতের সময়েও নিয়মিত ত্বকে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বাইরে গেলে ত্বকে সানস্ক্রিন ব্যবহার করুন। কারণ এটি শীতে সূর্যের আল্ট্রা ভায়োলেট রে থেকে বাঁচতে আপনাকে সাহায্য করবে। ত্বকে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করলে রোদে ত্বক পুড়ে যাওয়া থেকে রক্ষা করে।

গ্লিসারিনযুক্ত সাবান ব্যবহার
শীতের সময় এমন কোনও সাবান ব্যবহার করবেন না যেটি ত্বককে শুষ্ক করে দিতে পারে। কারণ এ সময় আমাদের ত্বক এমনিতেই শুষ্ক থাকে। যায়। তাই শীতে গ্লিসারিনযুক্ত সাবান ব্যবহার করুন। এতে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় থাকবে।

Link copied!