• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শীতে রোদের প্রকোপ থেকে বাঁচাবে ঘরে তৈরি সানস্ক্রিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩, ০৭:৫৫ পিএম
শীতে রোদের প্রকোপ থেকে বাঁচাবে ঘরে তৈরি সানস্ক্রিন
ত্বকের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি সানস্ক্রিন। ছবি সংগৃহীত

শীতকালে এমনিতেই ত্বক রুক্ষ হয়ে যায়। ব্যস্ত জীবনে বাইরে থাকতে হয় বেশিরভাগ মানুষকেই। আর রোদে থাকা কোলাজেনের কারণে ত্বক প্রতিনিয়ত পাতলা হতে থাকে। এত ত্বকে বলিরেখা ও চোখের তলায় ভাঁজ পড়ার প্রবণতা থাকে। 

তাই এইসব সমস্যার হাত থেকে ত্বককে বাঁচতে শীতকালেও ব্যবহার করতে হয় সানস্ক্রিন ক্রিম। চাইলে এটি প্রাকৃতিক উপাদান দিয়েও তৈরি করে ফেলতে পারেন আপনি। তার জন্য বেশি দূরে যেতে হবে না। হাতের কাছে থাকা কযেকটি উপাদানেই সম্ভব। চলুন তাহলে জেনে নেওয়া যাক কীভাবে বানাবেন-

  • প্রথমে হলুদ গুঁড়া, দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। রোদে বের হওয়া আগে অথবা বাইরে থেকে ফিরেও এটি করতে পারেন।
  • দুই চামচ হলুদে গুঁড়া একটি প্যানে ভালো করে পুড়িয়ে প্রয়োজন মত দুধ ও এক চামচ মধুর সাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে পুরো মুখে ব্যবহার করুন। এই প্যাকটি হাত ও পায়েও ব্যবহার করা যাবে। সেক্ষেত্রে পাঁচ মিনিট প্যাকটি রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • আধা কাপ পাকা পেঁপে চটকে নিয়ে তার সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে ৩০ মিনিটের মতো ত্বকে লাগিয়ে রাখতে হবে। তারপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেললে চমৎকার ফল পাওয়া যাবে।
  • এক টেবিল চামচ শসার রস ও এক টেবিল চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ গোলাপ জল একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে সেটি ত্বকে লাগিয়ে ১০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বাইরে থেকে ফিরে প্রতিদিন এই ঘরোয়া প্যাকগুলো যদি ব্যবহার করা যায় তাহলে শীতে রোদের হাত থেকে ত্বক বাঁচানো যাবে। 

Link copied!