• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ব্রণ বা চুলকানি, সমাধান দেবে এই পাতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৪, ০৪:৫২ পিএম
ব্রণ বা চুলকানি, সমাধান দেবে এই পাতা

বৃষ্টির মৌসুম শুরু হচ্ছে। গরমও বাড়ছে। আবহাওয়া বদল শুরু হতেই ত্বকের অবস্থা নাজেহাল। এর মধ্যে রমজানে ভাজা খাবার খাওয়া হচ্ছে। পানি পানও হচ্ছে কম। সবমিলিয়ে ত্বক উজ্জ্বলতা হারাচ্ছে। ত্বকে র্যাশ বা ব্রণ বেড়ে যাচ্ছে। আবার গরমের ঘামাচির সমস্যাও বাড়ছে। ত্বকের এমন নানা সমস্যার সমাধান পাওয়া যাবে একটি পাতায়। ত্বকে কেমিক্যাল পণ্য ব্যবহার না করে ভরসা রাখুন নিম পাতার উপর। নিম পাতা ব্যবহারে আপনার ত্বকের চুলকানি থেকে শুরু করে ব্রণের সমস্যাও সমাধান পাওয়া যাবে।

নিম পাতা যেভাবে ত্বকে কাজ করে

বাড়ির ছাদে বা উঠনে একটি নিম গাছ থাকলে কোনো চিন্তাই নেই। নিম পাতা অনেক রোগের সমাধান দিবে। বিশেষজ্ঞরা জানান, নিম পাতার মধ্যে হিলিং উপাদান রয়েছে, যা ক্ষত নিরাময় করে। এটি অ্যান্টিসেপটিক, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিঅক্সিডেন্টের পরিপূর্ণ। যা ত্বকের স্বাস্থ্য গঠনে সহায়ক।

ব্রণ কমাতেও নিম পাতার জুড়ি নেই। নিম পাতায় অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে, যা ব্রণ উৎপাদনকারী ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করতে পারে। ত্বকের তেল চিটচিটে ভাব কমিয়ে ব্রণ দূর করবে নিম পাতা।

শুধু তাই নয়, ব্রণের পাশাপাশি ছোপদাগ, ফুসকুড়ি কিংবা ত্বকের যেকোনো সংক্রমণ রোধেও নিম পাতা কার্যকরী।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে বার্ধক্য ভর করে। ত্বকে রিংকেলস পড়ে। যা প্রতিরোধে সক্ষম নিম পাতা। নিম পাতায় ভিটামিন ই ও ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা ত্বক কুচকে যাওয়া রোধ করে।

নিম পাতা ত্বকে যেভাবে ব্যবহার করবেন

নিম পাতা বেটে সরাসরি মুখে লাগিয়ে নিতে পারেন। আবার নিমপাতার ফেসপ্যাক বানিয়েও লাগাতে পারেন। নিম পাতার সঙ্গে অ্যালোভেরা জেল, চন্দন বাটা কিংবা টক দই মিশিয়ে নিন। এটি ত্বকে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন।

বাজারে নিম পাতার গুড়ো পাওয়া যায়। তা দিয়েও প্যাক বানিয়ে নিতে পারেন। নিম পাতার ফেসপ্যাকে সামান্য হলুদ গুঁড়োও মিশিয়ে নিতে পারেন। ভালো উপকার পাবেন। প্রতি সপ্তাহে ২ দিন অন্তত নিম পাতার ফেসপ্যাক মাখুন। ত্বকের সব সমস্যার সমাধান পাবেন।

Link copied!