• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

যুক্তরাজ্যে গত দুই বছরে খাদ্য পণ্যের দাম বেড়েছে ১৭৫ শতাংশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৭, ২০২৩, ০৪:৫৩ পিএম
যুক্তরাজ্যে গত দুই বছরে খাদ্য পণ্যের দাম বেড়েছে ১৭৫ শতাংশ

যুক্তরাজ্যের একটি ভোক্তা গোষ্ঠী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, গত দুই বছরে দেশে খাদ্য পণ্যের দাম শতকরা ১৭৫ শতাংশ বেড়েছে। জীবনযাত্রার ব্যয় নজিরবিহীনভাবে বেড়ে যাওয়ার কারণে টিকে থাকা কঠিন হয়ে পড়েছে। এ অবস্থায় সরকারি পদক্ষেপ বিশেষভাবে জরুরি উল্লেখ করেছে ওই ভোক্তা গোষ্ঠী।

সোমবার (১৭ জুলাই) তেহরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

রোববার ‘হুইচ’ নামে একটি ভোক্তা গোষ্ঠী তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২১ সাল থেকে ব্রিটেনে কিছু কিছু পণ্যের দাম শতকরা ১৭৫ শতাংশ বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে মারাত্মক রকমের মুদ্রাস্ফীতি।

২০২১ সালের জুন থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত এই দুই বছরে গড়পড়তা প্রতিটি পণের দাম শতকরা ২৫ দশমিক ৮  শতাংশ বেড়েছে। এই গ্রুপ ভিন্ন ভিন্ন ৮টি ডিপার্টমেন্টাল স্টোরে জরিপ চালিয়ে এই তথ্য জানিয়েছে। ২১ হাজার খাদ্যপণ্য ও পানীয়ের দাম বিশ্লেষণের ভিত্তিতে এই প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে।

কৃষিজাত পণ্য, জ্বালানি এবং শ্রমমূল্য বেড়ে যাওয়াকে সামগ্রিকভাবে পণ্যমূল্য বৃদ্ধির জন্য দায়ী করা হয়েছে।

যদিও অনেকেই বলছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিশ্বব্যাপী যে প্রভাব পড়েছে তার অংশ হিসেবে ব্রিটেনে পণ্য মূল্য ব্যাপকভাবে বেড়েছে। ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপের দেশগুলো সবচেয়ে অর্থনৈতিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ নিয়ে বিভিন্ন দেশে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ মিছিল হয়ে আসছে।

Link copied!