• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

যান্ত্রিক গোলযোগে রোলার কোস্টারে উল্টে ঝুলে রইলেন আরোহীরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৫, ২০২৩, ০২:৫০ পিএম
যান্ত্রিক গোলযোগে রোলার কোস্টারে উল্টে ঝুলে রইলেন আরোহীরা

যুক্তরাষ্ট্রের উইসকনসিন রাজ্যের ফরেস্ট কাউন্টি ফেস্টিভ্যালে একটি ফায়ারবল রোলার কোস্টারে যান্ত্রিক গোলযোগের কারণে তিন ঘণ্টারও বেশি উল্টো ঝুলে ছিলেন আট আরোহী। গত রোববার ঘটনাটি ঘটে। পরে সবাইকে সুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ক্র্যান্ডন ফায়ার ডিপার্টমেন্ট ক্যাপ্টেন ব্রেনান কুক জানিয়েছেন, রাইডে যান্ত্রিক সমস্যার কারণে এটি উল্টো অবস্থায় আটকে গিয়েছিল। রাইডটি কিছুদিন আগে পরীক্ষা করেছিল উইসকনসিন কর্তৃপক্ষ। তখন কোনো সমস্যা পাওয়া যায়নি।

সামাজিক যোগাযোগামাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, রোলার কোস্টারের ভয়ার্ত যাত্রীরা ঝুলে আছেন। এর মধ্যে একজন এটির লাইন বেয়ে ওপরে উঠে তাদের উদ্ধারের চেষ্টা করছেন। আর নিচে অনেকে সেটি তাকিয়ে দেখছেন।

এন্টিগো ফায়ারের কর্মকর্তা এরিকা কোস্টিচকা বলেছেন, “আমরা আগে কখনো এ ধরনের পরিস্থিতির সম্মুখীন হইনি।

ফায়ার ডিপার্টমেন্ট ও ক্র্যান্ডন এরিয়া রেসকিউ স্কোয়াড এক যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রাইডের উচ্চতার কারণে বিশেষ সরঞ্জাম এবং উদ্ধারকারী দলকে ডাকা হয়েছিল। এই উদ্ধার অভিযানে তিনটি শহরের দমকলকর্মীরা ক্র্যান্ডন ফায়ার ডিপার্টমেন্টকে সহায়তা করেন। উদ্ধারকারী ও রোলার কোস্টারের আরোহীদের সবার নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়েছে।

যেখানে রোলারকোস্টারটি আটকে যায় সেখান থেকে মাটির উচ্চতা অনেক বেশি ছিল। ফলে আটকে পড়াদের উদ্ধারে বিশেষ যন্ত্রপাতি আনতে হয়। ১০০ ফুট লম্বা প্লাটফর্মসহ একটি ল্যাডার ট্রাক ব্যবহার করে আটকেপড়া আরোহীদের নামিয়ে আনা শুরু হয়। এটি আনতে ৪৫ মিনিট সময় লাগে। প্রথমজনকে দুই ঘণ্টা এবং সর্বশেষ আরোহীকে তিন ঘণ্টারও বেশি সময় পরে নিরাপদে নিচে নামিয়ে আনা সম্ভব হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একজনকে অ্যাম্বুলেন্সের মাধ্যমে অ্যাসপিরাস রাইনল্যান্ডার হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বাকিদের ঘটনাস্থলেই প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

ফায়ার ডিপার্টমেন্ট জানিয়েছে, দশটি ফায়ার গাড়ি, নয়টি অ্যাম্বুলেন্স এবং তিনটি কাউন্টির ৫০ জন মানুষ আটকে পড়া রাইডারদের উদ্ধারে সহায়তা করেছেন।

এর আগে নর্থ ক্যারোলিনায় একটি অ্যামিউজমেন্ট পার্কে রাইড চলন্ত অবস্থায় রোলার কোস্টার পিলারের মাথায় ফাটল দেখা দিয়েছিল। পরে রাইডটি বন্ধ করে দেওয়া হয়।

Link copied!