• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

গরমে ব্যাগে যা রাখতে হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২, ২০২৪, ০২:৩৯ পিএম
গরমে ব্যাগে যা রাখতে হবে
ছবি: সংগৃহীত

এই বছর দেশজুড়েই দাবদাহ বেড়েছে। গরমে প্রচণ্ড উত্তাপে কষ্ট পাচ্ছে ছোট বড় সবাই। প্রচণ্ড রোদ মাথায় নিয়েই দৈনন্দিন সব কাজ করতে হচ্ছে। ছোটদের স্কুলে যাওয়া, বড়দের অফিস কিংবা ব্যবসার কাজে বাইরে যেতেই হচ্ছে। দিনমজুররাও রোদের তীব্রতা মাথায় নিয়েই কাজ করে যাচ্ছেন। সরকার থেকে তাপপ্রবাহ নিয়ে সতর্কতাও জারি করা হয়েছে। তবুও কাঠফাটা রোদে বের হতে হয় কাজের প্রয়োজনে।

বিশেষজ্ঞরা জানান, প্রচণ্ড দাবদাহে দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অপ্রয়োজনে বাইরে না থাকাই ভালো। তবে যাদের প্রতিদিন প্রয়োজনীয় কাজ সারতে বাইরে যেতেই হয় তারা ৫টি  জিনিস অবশ্যই সঙ্গে রাখবেন। এতে দাবদাহের মধ্যে কিছুটা আরাম মিলবে।

পানির বোতল

প্রথমেই ব্যাগে পানির বোতল নিন। ব্যাগ ভারী হয়ে যাওয়ার ভয়ে অনেকেই পানির বোতল সঙ্গে রাখেন না। এতে নিজের বিপদ হবে। কারণ এই গরমে শরীর সুস্থ রাখতে কিছুক্ষণ পরপর পানি পান জরুরি। রাস্তায় বের হলেই ঘাম হবে। তাই ঘন ঘন পানি খেতে হবে। এতে শরীর হাইড্রেট থাকবে।

স্বাস্থ্যকর খাবার

প্রচণ্ড গরমে রাস্তায় বেশি সময় থাকতে হলে ব্যাগে শুকনো খাবার রাখুন। স্বাস্থ্যকর খাবার খেতে হবে এই সময়। রাস্তায় পাওয়া যায় এমন খাবার খাওয়া যাবে না। ব্যাগে কাজু, কিশমিশ, আখরোটের মতো ড্রাই ফ্রুটস রাখতে পারেন। এগুলো খেলে শরীর শক্তিও পাবেন।

সানস্ক্রিন

রোদের তীব্রতা থেকে ত্বককে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করতে হয়। তাই ব্যাগে সবসময় সানস্ক্রিন রাখবেন। রোদে বেরোনোর ৩০ মিনিট আগে তা ত্বকে মেখে নিন। এটি ত্বক ঝলসে যাওয়া থেকে বাঁচাবে। ২ ঘণ্টা পর আবারও সানস্ক্রিন মেখে নিতে হবে।

সুগন্ধি

রোদে বের হলেই প্রচণ্ড ঘাম হবে। এরপর গায়ে দুর্গন্ধ বাড়বে। এই অবস্থা এড়াতে ব্যাগে বডি মিস্ট বা পারফিউম রাখুন। অস্বস্তিবোধ হলেই স্প্রে করে নিবেন। দুর্গন্ধ কমে যাবে।

ছাতা ও সানগ্লাস

রোদের তীব্রতা থেকে বাঁচতে ছাতা, সানগ্লাস ও টুপি সঙ্গে রাখুন। এই প্রয়োজনীয় জিনিসগুলো রোদের তীব্রতা থেকে বাঁচাবে। কালো ছাতা না নেওয়াই ভালো। অন্য রঙের ছাতা ব্যবহার করুন। স্কার্ফ দিয়েও মুখ ঢেকে নিতে পারেন।

Link copied!