• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

‘পাকিস্তান ইতিমধ্যে দেউলিয়া হয়ে গেছে‍‍’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৩, ১০:৩১ এএম
‘পাকিস্তান ইতিমধ্যে দেউলিয়া হয়ে গেছে‍‍’

পাকিস্তান ইতিমধ্যে দেউলিয়া হয়ে গেছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। শিয়ালকোটে অনুষ্ঠিত এক সমাবর্তন অনুষ্ঠানে তিনি বলেন, “পাকিস্তান ইতিমধ্যে ঋণখেলাপি হয়ে গেছে এবং আমরা এক দেউলিয়া দেশে বাস করছি। দেশের প্রায় সবাই এর জন্য দায়ী—ক্ষমতাচক্র, আমলাতন্ত্র, রাজনীতিবিদ—সবাই।”

গভীর এই অর্থনৈতিক সংকট থেকে বাঁচার উপায়ও জানিয়ে দিচ্ছেন তিনি। খাজা আসিফ বলেন, “এ সমস্যার সমাধান দেশের ভেতরেই আছে—আইএমএফের কাছে নয়। পাকিস্তানের দামি সরকারি জমিতে যে দুটি বিলাসবহুল গলফ কোর্স আছে, সে দুটি বিক্রি করলে দেশটির এক-চতুর্থাংশ ঋণ পরিশোধ করা সম্ভব হবে।”

খাজা আসিফের বরাত দিয়ে দ্য ডন জানিয়েছে, চলমান অর্থনৈতিক সংকট মেটাতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সরকারি ব্যয় হ্রাস করে কৃচ্ছ্রসাধনের নীতি ঘোষণা করবেন। ভয়াবহ আর্থিক সংকট মোকাবিলায় ইতিমধ্যে সরকারি কর্মচারীদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে পিএমএল-এন ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার।

বুধবার প্রধানমন্ত্রী শাহবাজসহ পিএমএল (এন)-এর ১২ জন পূর্ণমন্ত্রী ও তিনজন প্রতিমন্ত্রী বিনা বেতনে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন। তবে জোট সরকারের আরেক গুরুত্বপূর্ণ দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এ বিষয়ে সিদ্ধান্ত নেয়নি।

এদিকে বৃহস্পতিবার থেকেই পাকিস্তানে প্রতি লিটার পেট্রলের দাম ২২ দশমিক ২০ রুপি বেড়ে হয়েছে ২৭২ রুপি, যা সর্বকালীন রেকর্ড। দেশটিতে খোলা দুধের দাম এখন প্রতি লিটার ২১০ রুপি। প্রতিদিনই ৩০ থেকে ৪০ রুপি করে বাড়ছে খাবারের দাম। আটার দামও আকাশছোঁয়া। 

Link copied!