• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

হজে আগ্রহী অর্ধেক পাকিস্তানি যেতে পারবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৬, ২০২৩, ০৫:৪৭ পিএম
হজে আগ্রহী অর্ধেক পাকিস্তানি যেতে পারবেন না

ডলারের ঘাটতির কারণে কোটার অর্ধেক বা ৮৯ হাজার ৬০৫ জন মানুষকে পাকিস্তান থেকে এ বছর হজ যেতে দেওয়া হচ্ছে না। এর মাধ্যমে প্রায় ৪০০ মিলিয়ন মার্কিন ডলার দেশের বাইরে যাওয়া বন্ধ হয়ে যাবে। চরম অর্থনৈতিক সংকটের মুখে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

পাকিস্তানের সংবাদ মাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে,  বৈদেশিক মুদ্রার অভাবে বিদেশে বসবাসরত পাকিস্তানিদের মধ্যে থেকে প্রায় ৯০ হাজার পাকিস্তানিকে হজ কোটা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাকিস্তানিদের জন্য হজ কোটা কমাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি, প্রবাসী পাকিস্তানিরা এ ব্যবস্থার মাধ্যমে নিজেরাই হজ করতে পারবেন বা পাকিস্তানে বসবাসকারী কোনো ব্যক্তির খরচ বহন করতে পারবেন। 

দেশটির অর্থমন্ত্রী ইসহাক দার ও ধর্ম বিষয়কমন্ত্রী মুফতি আবদুল শাকুর বৈঠকের পর এমন সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন।

বৈঠকে যোগদানকারী কর্মকর্তাদের মতে, বিষয়টি এখন অনুমোদনের জন্য ফেডারেল ক্যাবিনেটের কাছে উপস্থাপন করা হবে। এ বছর জনপ্রতি হজের খরচ হবে ১২ থেকে ১৩ লাখ পাকিস্তানি রুপি।

দেশটির ধর্ম মন্ত্রণালয়ের সহকারী গণমাধ্যম পরিচালক উমর বাট বলেন, “বৈদেশিক মুদ্রা সংক্রান্ত সমস্যার কারণে পাকিস্তানের হজ কোটার অর্ধেক প্রবাসী পাকিস্তানিদের জন্য বরাদ্দ করার প্রস্তাব করা হয়েছে।”

পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, সৌদি আরব এ বছর পাকিস্তানকে ১ লাখ ৭৯ হাজার ২১০ জনের হজ কোটা দিলেও তীব্র অর্থাভাবের কারণে এত বড় পরিসরে হজের অনুমতি দিতে ব্যর্থ হয়েছে দেশটির সরকার। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে কোটার অর্ধেক বা ৮৯ হাজার ৬০৫ প্রবাসী পাকিস্তানিদের দেওয়া হবে। প্রবাসী পাকিস্তানিরা এ ব্যবস্থার মাধ্যমে নিজেরাই হজ করতে পারবেন বা পাকিস্তানে বসবাসকারী কোনো ব্যক্তির খরচ বহন করতে পারেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের এই কর্মকর্তা বলেছেন, চলতি বছর জনপ্রতি হজে ব্যয় হবে ১২ লাখ রুপি। যা গত বছরের তুলনায় ৭১ শতাংশ বেশি। এরপরও বাকি অর্ধেক হজ যাত্রীর জন্য সরকারের ২৮৪ মিলিয়ন ডলার প্রয়োজন।

প্রসঙ্গত, দেশটির সরকার দীর্ঘদিন থেকে অর্থনৈতিক সংকটের বিষয়টি অস্বীকার করে আসছিল।

Link copied!