• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

বেনিনে জ্বালানি ডিপোতে বিস্ফোরণ, নিহত ৩৫


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৩, ০১:২৮ পিএম
বেনিনে জ্বালানি ডিপোতে বিস্ফোরণ, নিহত ৩৫
ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ বেনিনে একটি জ্বালানি ডিপোতে বিস্ফোরণের ঘটনায় অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। বিস্ফোরণের ফলে ডিপোতে আগুন ধরে যায় বলে দেশটির কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীরা জানান। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (২৩ সেপ্টেম্বর) নাইজেরিয়ার সীমান্তের কাছে সেমে-পডজি শহরে চোরাচালান করা জ্বালানির গুদামে আগুন দরে যায়। সেখানে গাড়ি, মোটরবাইক ও ট্রাইসাইকেল ট্যাক্সিগুলো জ্বালানি মজুত করতে এসেছিল বলে জানান বাসিন্দারা।

প্রসিকিউটর আবদুবাকি অ্যাডাম-বোঙ্গলে এক বিবৃতিতে জানান, “আগুনে দোকান পুড়ে গেছে এবং প্রাথমিক মূল্যায়ন অনুসারে একজন শিশুসহ ৩৫ জন মারা গেছেন।”

তিনি আরও জানান, “প্রত্যক্ষদর্শীদের তথ্যানুসারে, সম্ভবত গ্যাসোলিনের ব্যাগ আনলোড করার সময় আগুনের সূত্রপাত হয়েছিল।”

একাধিক ব্যক্তি এ ঘটনায় গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে জানান প্রসিকিউটর।

আল-জাজিরার যাচাই করা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া আগুনের একটি ভিডিওতে দেখা যায়, কালো ধোঁয়ার একটি টাওয়ার এবং আগুনের শিখার বাতাসে ছড়িয়ে পড়ছে। জায়গাটিকে একটি বাজার বলে মনে হচ্ছে। যেখানে হতবাক মানুষরা নিরাপদ দূরত্ব থেকে অগ্নিকান্ড দেখছে।

বেনিনের এক মন্ত্রী আলাসেন সিদু বলেন, ‘আগুনের কারণ পাচার করা জ্বালানি’। তিনি বলেন, অগ্নিকাণ্ডে নিহতদের মৃতদেহ ‘বাজেভাবে পুড়ে গেছে’।

প্রধান তেল উৎপাদনকারী নাইজেরিয়ার সঙ্গে থাকা বেনিনের সীমান্তে জ্বালানি চোরাচালান একটি সাধারণ ঘটনা। অবৈধ শোধনাগার, জ্বালানী ডাম্প ও পাইপলাইনগুলো সীমান্ত শহরগুলোতে ছড়িয়ে পড়েছে, যা কখনও কখনও আগুনের কারণ হয়ে দাঁড়ায়৷

Link copied!