• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

এক দিনের ব্যবধানে আবার ইন্দোনেশিয়ায় ভূমিকম্প


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৩, ০৫:৪০ পিএম
এক দিনের ব্যবধানে আবার ইন্দোনেশিয়ায় ভূমিকম্প

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই এক দিনের ব্যবধানে আবার ভূমিকম্প আঘাত হেনেছে ইন্দোনেশিয়ায়।

শনিবার (১১ ফেব্রুয়ারি) দেশটির তালাউদ দ্বীপপুঞ্জের কাছে রিখটার স্কেলে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে ১১ কিলোমিটার গভীরে এটির উৎপত্তি হয়েছে।

ভূমিকম্পের তথ্যটি নিশ্চিত করেছে ইন্দোনেশিয়ার ভূতাত্ত্বিক সংস্থা। তারা জানিয়েছে, এ ভূমিকম্পের কারণে সুনামির কোনো আশঙ্কা নেই।

ভূমিকম্পের ঘটনায় এখনো হতাহতের কোনো সংবাদ পাওয়া যায়নি। কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়া বড় ক্ষতির ব্যাপারেও কোনো তথ্য পাওয়া যায়নি।

গত বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দেশটির পাপুয়া প্রদেশে মাঝারি মাত্রার একটি ভূমিকম্প হয়। স্থানীয় একটি সংবাদমাধ্যম জানায়, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৫। ভূমিকম্পে চারজন নিহত হন। একটি রেস্তোরাঁ সাগরে ধসে পড়ে প্রাণহানির ঘটনাটি ঘটে।

এর আগে ২০২২ সালের ২১ নভেম্বর ইন্দোনেশিয়ার পশ্চিম জাভায় ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে ৩৩১ জন নিহত হয়। ২০১৮ সালে সুলাওয়েসি দ্বীপে ভূমিকম্প ও সুনামির ঘটনায় নিহত হয় ৪ হাজার ৩৪০ জন।

ইন্দোনেশিয়ার ইতিহাসে কালো বছর বলে অভিহিত ২০০৪ সাল। এ বছর ভারত মহাসাগরে অত্যন্ত শক্তিশালী ভূমিকম্পের কারণে সুনামি ঘটে। এতে দেশটির ২ লাখ ৩০ হাজারের বেশি মানুষ মারা যায়। সবচেয়ে বেশি লোক মারা যায় আচেহ প্রদেশে।

Link copied!