• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

উত্তরপ্রদেশ ও বিহারে তীব্র গরমে ৯৮ জনের মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৮, ২০২৩, ১১:৩৪ এএম
উত্তরপ্রদেশ ও বিহারে তীব্র গরমে ৯৮ জনের মৃত্যু

ভারতের উত্তরাঞ্চলে চলছে তীব্র দাবদাহ। এ দাবদাহে দেশটির উত্তরপ্রদেশ এবং বিহারে গত তিন দিন মৃত্যু হয়েছে ৯৮ জনের। এর মধ্যে উত্তরপ্রদেশের মৃতের সংখ্যা ৫৪ এবং বিহারে ৪৪। তাদের সবার বয়স ষাটের বেশি। এ কারণে চিকিৎসকরা ষাটোর্ধদের দিনের বেলা ঘরে থাকার পরামর্শ দিচ্ছেন।

রোববার (১৮ জুন) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

উত্তরপ্রদেশের বালিয়া জেলা হাসপাতাল সূত্র জানিয়েছে, দাবদাহের কারণে অসুস্থ হয়ে ১৫, ১৬ এবং ১৭ জুন যারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাদের মধ্যে ৫৪ জনের মৃত্যু হয়েছে। শুধু তাই নয়, জ্বর, শ্বাসকষ্ট এবং অন্যান্য উপসর্গ নিয়ে এ তিনদিন ৪০০ এর বেশি রোগী ভর্তি হয়েছেন।

বালিয়া জেলার মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা (সিএমও) জয়ন্ত কুমার জানিয়েছেন, যেসব রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের বেশির ভাগেরই বয়স ৬০ বছরের বেশি। সিএমওর দাবি, জেলায় দাবদাহের কারণে হাসপাতালে ভর্তির সংখ্যা প্রতিদিন বাড়ছে। তিনি বলেন, “দাবদাহের কারণে রোগীরা কোনো না কোনো উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন।”

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, গত শুক্রবার বালিয়া সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে প্রায় ৫ ডিগ্রি বেশি।

অন্যদিকে, বিহারের পরিস্থিতিও একই রকম। তীব্র গরমে পুড়ছে পূর্ব ভারতের এই রাজ্য। রাজ্যটিতে তীব্র দাবদাহের কারণে গত ২৪ ঘণ্টায় ৪৪ জনের মৃত্যু হয়েছে। রাজ্যের ১৮টি জায়গায় চলছে তীব্র দাবদাহ।

ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, শুধুমাত্র পটনাতেই মৃত্যু হয়েছে ৩৫ জনের। তাদের মধ্যে নালন্দা মেডিকেল কলেজে মারা গিয়েছেন ১৯ জন এবং পটনা মেডিকেল কলেজে মৃত্যু হয়েছে ১৬ জনের। বাকি নয়জনের মৃত্যু হয়েছে রাজ্যের অন্যান্য জেলায়।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার ১১টি জেলায় তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াসের উপরে। পটনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। শেখপুরায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছিল। দাবদাহের কারণে আগামী ২৪ জুন পর্যন্ত পটনা এবং রাজ্যের সব জেলায় স্কুল এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Link copied!