• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

অভ্যুত্থান-ষড়যন্ত্রের দায়ে জার্মানিতে আটক ২৫


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২, ০৭:৪২ পিএম
অভ্যুত্থান-ষড়যন্ত্রের দায়ে জার্মানিতে আটক ২৫

অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাসীন সরকারকে উৎখাত করার পরিকল্পনার দায়ে, জার্মানিজুড়ে অভিযান চালিয়ে ২৫ জনকে আটক করেছে দেশটির পুলিশ।

ব্র্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, পরিকল্পনাকারীদের মধ্যে আছেন কট্টর ডানপন্থীসহ প্রাক্তন সামরিক কর্মকর্তারা। তারা জার্মানির সংসদ ভবন রাইখস্টেগে হামলা করা প্রস্তুতি নিয়েছিলেন বলে জানানো হয়েছে।

দেশটির এগারটি প্রদেশ থেকে আটক করা হয়েছে এই ব্যক্তিদের। আটকৃতদের মধ্যে আছেন অভিজাতসহ, চরমপন্থীরাও। এই দলটিতে নারী-পুরুষ মিলিয়ে ৫০ জন সদস্য আছে বলে জানা গেছে। তাদের উদ্দেশ্য ছিল, অভ্যুত্থানের মাধ্যমে প্রজাতন্ত্রের পতন ঘটিয়ে নতুন সাম্রাজ্য গড়ে তোলা। ১৮৭১ সালে সেকেন্ড রাইখ নামের এ সাম্রাজ্যের মডেল প্রস্তুত করা হয়েছিল।

তবে এই দলটির কোনো নাম এখনও প্রকাশ করা হয়নি। তাদের সশ্রস্ত্র হামলার প্রস্তুতি ছিল বলে জানিয়েছে কর্তৃপক্ষ। প্রায় তিন হাজার পুলিশ সদস্য ১৩০টি অভিযান চালিয়ে অভিযুক্তদের আটক করে। দুইজনকে আটক করা হয়েছে অস্ট্রিয়া ও ইতালি থেকে।

দেশটির প্রসিকিউটরের দপ্তর থেকে জানানো হয়েছে, প্রায় এক বছর যাবত সহিংস হামলার পরিকল্পনা করছে দলটি। এরপর থেকে দলের সদস্যরা নিয়মিত সভায় মিলিত হতেন তারা।

Link copied!