• ঢাকা
  • বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

ধর্ষণ মামলার আসামিকে বিশ্বকাপ খেলার অনুমতি আইসিসির


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৮, ২০২৪, ০৩:০৫ পিএম
ধর্ষণ মামলার আসামিকে বিশ্বকাপ খেলার অনুমতি আইসিসির
সন্দ্বীপ লামিচানে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠতে এখনো দু’সপ্তাহ বাকি। তার আগেই বড় সুসংবাদ পেয়েছে নেপাল জাতীয় দল। দেশটির তারকা স্পিনার সন্দ্বীপ লামিচানেকে ধর্ষণ মামলাকে থেকে নিষ্পাপ ঘোষণা করে রায় দিয়েছে দেশটির আদালত। এবার তাকে বিশ্বকাপে নেপালের হয়ে খেলার অনুমতিও দিলো আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।

আইসিসির ছাড়পত্র মেলায় বিশ্বকাপে খেলতে এখন আর কোনো বাধা রাইলো না লামিচানের। দীর্ঘ দেড় বছর ধরে বিচার-কার্যক্রম চলার পর গত জানুয়ারিতে তাকে ধর্ষণের দায়ে আট বছরের কারাদণ্ড ও জরিমানা করে দেশটির আদালত। পরে আপিলে সেই মামলায় লামিচানেকে নিষ্পাপ বলে রায় দেয়া হয়। এক প্রতিবেদনে তার মুক্তির তথ্য নিশ্চিত করে দ্য কাঠমান্ডু পোস্ট।

এর আগে গত জানুয়ারির শুরুতে নেপালের সাবেক অধিনায়ক লামিচানের বিরুদ্ধে ধর্ষণের প্রমাণ পাওয়ার কথা জানায় কাঠমান্ডু জেলা আদালত। পরে ১০ জানুয়ারি তাকে ওই মামলায় আট বছরের কারাদণ্ড দেয়া হয়। একইসঙ্গে লামিচানেকে তিন লাখ নেপালি রুপি জরিমানা এবং ভুক্তভোগী কিশোরীকে আরও দুই লাখ রুপি ক্ষতিপূরণ দেয়ারও নির্দেশ দেন আদালত।

এদিকে বিশ্বকাপের জন্য গত ১ মে দল ঘোষণা করে নেপাল। আইসিসি থেকে লামিচানের গ্রিন সিগন্যাল পাওয়ায় বিশ্বকাপ স্কোয়াডে তার অন্তর্ভূক্তি নিয়ে আর কোনো বাধা রইলো না। তবে ১৫ সদস্যের স্কোয়াডে তিনি কার জায়গায় অন্তর্ভূক্ত হবেন সেটিই এখন দেখার বিষয়।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপাল আছে ‘ডি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ, নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা।

উল্লেখ্য, জাতীয় দলের হয়ে ৫১টি ওয়ানডে ও ৫২টি-টোয়েন্টিতে লামিচান পেয়েছেন মোট ২১০টি উইকেট।

Link copied!