• ঢাকা
  • বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বিশ্বের সবচেয়ে বেশি বজ্রপাত হয় যেখানে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৮, ২০২৪, ০৩:২৮ পিএম
বিশ্বের সবচেয়ে বেশি বজ্রপাত হয় যেখানে
ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বেশি বজ্রপাতের ঘটনা ঘটে আফ্রিকা ও যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। তবে এসব স্থানকে পেছনে ফেলে সবচেয়ে বেশি বজ্রপাতের স্থান হয়ে উঠেছে ভেনেজুয়েলার মারাকাইবো হ্রদ।

আমেরিকান মেটেওরোলজিক্যাল সোসাইটির জার্নালে প্রকাশিত মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার এক গবেষণায় এমনটাই তথ্য উঠে এসেছে।

পৃথিবীর কক্ষপথে থাকা নাসার আবহাওয়া স্যাটেলাইটের লাইটেনিং ইমেজিং সেন্সর থেকে ১৬ বছর ধরে পাওয়া তথ্যে দেখা গিয়েছে, প্রতিবছর হ্রদটির প্রতি বর্গকিলোমিটার এলাকার ওপর গড়ে ২৩৩টি বজ্রপাত হয়। এর আগে আফ্রিকার কঙ্গো নদীর অববাহিকাকে বিশ্বের সবচেয়ে বজ্রপাতপ্রবণ এলাকা বলে ঘোষণা করা হয়েছিল।

কিন্তু গবেষণায় দেখা গিয়েছে, সাগর ও পর্বত উপত্যকা থেকে প্রবাহিত বায়ু মারাকাইবো হ্রদের উষ্ণ জলের উপরিভাগে জড়ো হয়ে প্রতিবছর গড়ে ২৯৭ দিন-রাত্রিকালীন বজ্রঝড় সৃষ্টি করে। বিভিন্ন প্রতিবন্ধকতা সত্যেও ধারাবাহিকভাবে সৃষ্টি হওয়া এসব বজ্রঝড় সারা বছর ধরে প্রায় একই এলাকাকে কেন্দ্র করে আবর্তিত হয়। এ কারণেই এলাকাটিতে বজ্রপাতের ঘনত্ব এত বেশি।

তবে মহাদেশগত বজ্রপাতের হিসাবে আফ্রিকা মহাদেশ এখনো বিশ্বের বজ্রপাতের ‘হটস্পট’ রয়ে গিয়েছে। আফ্রিকার পরে যথাক্রমে আছে এশিয়া, দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়া।

Link copied!