• ঢাকা
  • বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

সিকিমে বেপরোয়া গতির গাড়ি নিয়ন্ত্রণ করবে এআই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৮, ২০২৪, ১১:২৩ এএম
সিকিমে বেপরোয়া গতির গাড়ি নিয়ন্ত্রণ করবে এআই
ছবি : সংগৃহীত

২৫ মে থেকে সিকিমের রাস্তায় রাস্তায় চালু হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার। মঙ্গলবার (১৭ মে) এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছেন সিকিমের পরিবহন দপ্তরের সচিব রাজ যাদব।

সিকিমে ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য এবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করা হবে। বেপরোয়া গতিতে গাড়ি চালানো কিংবা গাড়ির কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করা হবে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে। তাই সিকিমের রাস্তায় যাতায়াতকারী গাড়ি এবং বাইকচালকদের তাদের কাগজপত্র আপডেট করে নেওয়ার আবেদন জানিয়েছে পরিবহন দপ্তর।

গাড়ি চালানোর সময় অন্য গাড়িকে ওভারটেক করেন অনেকেই। অনেক সময় অপ্রয়োজনেই। অনেকে আবার গড়িমসি করেন দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষার কাগজ নিতে। সিকিমের রাস্তায় গাড়ি চালাতে হলে শিগগিরই এই প্রবণতা দূর করতে হবে। কারণ, যান চলাচল নিয়ন্ত্রণে এবার এআই প্রযুক্তির সাহায্য নিয়েছে সে রাজ্যের সরকার।

২৫ মে থেকে সিকিমের রাস্তায় রাস্তায় চালু হয়ে যাচ্ছে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার। বিজ্ঞপ্তিতে গাড়িমালিক এবং চালকদের সব নথি ‘আপ-টু-ডেট’ করে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

নির্দেশিকায় জানানো হয়েছে, প্রাথমিকভাবে চারটি কেন্দ্র থেকে এআই প্রযুক্তি কাজে লাগানো হবে। পরবর্তীকালে ওই সংখ্যা আরও বাড়ানো হবে। ভারতের মধ্যে এআই প্রযুক্তি দিয়ে যান নিয়ন্ত্রণ এখনও পর্যন্ত দিল্লিতে চালু রয়েছে। সেদিক থেকে রাস্তায় প্রযুক্তির ব্যবহারে অন্য রাজ্যদের টেক্কা দিচ্ছে সিকিম।

Link copied!