• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সকালে লেবুপানি কেন খাবেন, কীভাবে খাবেন


ঝুমকি বসু
প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩, ০৭:০৩ পিএম
সকালে লেবুপানি কেন খাবেন, কীভাবে খাবেন

অনেকেই সকালটা শুরু করেন এক কাপ ধোঁয়া ওঠা কফি বা চায়ের সঙ্গে। এতে শরীরে পানিশূন্যতা তৈরি হয়। তাই দিনটা শুরু হোক এক গ্লাস গরম পানিতে দুই চামচ লেবুর রস দিয়ে। চাইলে আপনি এক চামচ মধুও যোগ করতে পারেন। জেনে নেওয়া যাক, কেন এই পানীয় দিয়ে শুরু করবেন আপনার দিন। বিস্তারিত জানাচ্ছেন পপুলার ডায়াগনস্টিক সেন্টার লিমিটেডের পুষ্টিবিদ ডা. সৈয়দা লিয়াকত।

সকালে খালি পেটে ৪০০ মিলিলিটার পানি খেলে তা বিপাকক্রিয়ার হার বাড়ায়। ফলে সারা দিনে আপনি যা খান, তা সহজে হজম হয়। লেবুপানির বদলে লেবুর খোসা চিবিয়ে খেলেও তা হজমে সুবিধা করবে। সকালে খালি পেটে লেবু–মধু–পানি খেলে কম ক্ষুধা লাগে। খাওয়ার পরিমাণও কমে যায়। ফলে কম ক্যালরি খাওয়া হয়। তাই ওজন নিয়ন্ত্রণ করা সহজ হয়।

লেবুর রস গরম পানি দিয়ে পান করতে খারাপ লাগলে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন মধু ও সামান্য লবণ। কোষ্ঠকাঠিন্য দূর করতে এটি খুবই কাজে দেয়। সারা দিন সতেজ রাখে সকালের গরম লেবুপানি। তবে শুধু লেবু–মধু–পানি পান করলে ফ্যাট ক্ষয় হয় বা শরীর থেকে বিষাক্ত পদার্থ বেরিয়ে যায়, এর কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। চর্বি ক্ষয় করার জন্য প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। আর ক্যালরি ক্ষয় বাড়াতে প্রয়োজন নিয়মিত ব্যায়াম। তবে লেবুপানি খেয়ে ব্যায়াম করলে ক্যালরি ক্ষয়ের পরিমাণ বাড়ে। তাই লেবুপানি, খাদ্যাভ্যাস আর ব্যায়াম—সুস্বাস্থ্যের জন্য জরুরি।

লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই লেবুপানি শরীরে অ্যান্টি-অক্সিডেন্টের জোগান দেয়। আবার গবেষকদের মতে, ভিটামিন সি বলিরেখার পড়তে দেয় না। ভিটামিন সির কোলাজেন ত্বকের সুরক্ষায় কাজ করে। তবে অতিরিক্ত ভিটামিন-সি থাকায় লেবু দাঁতের এনামেলের জন্য ক্ষতিকর। তাই লেবুপানি পান করলে অবশ্যই কুলি করে মুখ ধুয়ে নিতে হবে। আর যাদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে, তারা এড়িয়ে চলবেন বা চিকিৎসকের পরামর্শ নিয়ে লেবুপানি পান করবেন।

ভিটামিন সি সংবহনতন্ত্রের রোগ, স্ট্রোকের ঝুঁকি এবং রক্তচাপ কমাতে পারে। লেবু ভিটামিন-সি’র একটি ভালো উৎস। বিশেষজ্ঞদের মতে, একটি লেবুর রসে প্রায় ১৮.৬ মিলিগ্রাম ভিটামিন-সি থাকে। প্রাপ্তবয়স্কদের জন্য প্রয়োজনীয় ভিটামিন-সি’র পরিমাণ দৈনিক ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম।

গবেষণায় দেখা গেছে, লেবুতে পাওয়া যায় পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট। ইঁদুরের ওপর করা পরীক্ষায় দেখা গেছে, এই উপাদানটি স্থূলতা প্রতিরোধ করে ও অতিরিক্ত ওজন বৃদ্ধি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। লেবুতে প্রাপ্ত ভিটামিন-সি ত্বকের বলিরেখা, বার্ধক্যজনিত শুষ্ক ত্বক এবং সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাব কমাতে সাহায্য করতে পারে।

Link copied!