• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

রুট ক্যানেলের পর দাঁতে ক্যাপ পরানো জরুরি কেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১২, ২০২৩, ০২:৪৪ পিএম
রুট ক্যানেলের পর দাঁতে ক্যাপ পরানো জরুরি কেন

ক্যাপ হলো একটি দাঁতের আকৃতির ক্যাপ বা টুপি। যা ক্ষয়প্রাপ্ত, ভাঙা, দুর্বল বা জীর্ণ দাঁতকে পুনরুদ্ধার করে। ডেন্টাল ইমপ্ল্যান্ট ও রুট ক্যানেল চিকিৎসা করা দাঁত ঢেকে রাখার জন্য ডেন্টিস্টরা ক্রাউন ব্যবহার করেন।

ক্যাপ কত ধরনের
দাঁতের ক্যাপ অনেক ধরনের হয়। সাধারণত আমরা সচারাচর তিন ধরনের ক্যাপ ব্যবহার করে থাকি। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় পোরসেলিন ক্যাপ। তুলনামূলক অল্প খরচে ন্যাচারাল দাঁতের মতো হওয়ায় এটার প্রতি রোগীর আগ্রহ বেশি থাকে। অধিক মজবুত ও কম খরচের মধ্যে রয়েছে মেটালের ক্রাউন। সবচেয়ে ব্যয়বহুল ও নিখুঁত ন্যাচারাল কাজের জন্য জিরকোনিয়া ক্রাউনের বিকল্প নেই। জিরকোনিয়া ক্রাউন ব্যবহার করতে দাঁতের এনামেল কম কেটে লাগানো হয় বলে দাঁতও থাকে শক্তিশালী।

ডেন্টাল ক্রাউন ও ক্যাপের মধ্যে পার্থক্য
ডেন্টাল ক্রাউন ও ক্যাপের মধ্যে কোনো পার্থক্য নেই। ডেন্টাল ক্রাউনকে কেউ কেউ ক্যাপ বলে। যেহেতু দুটির কাজই ঢেকে রাখা তাই ক্রাউনই ক্যাপ আবার ক্যাপই ক্রাউন।

দাঁতের ক্রাউনের সুবিধা
দাঁতের ক্রাউনের সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধা হলো এটি দাঁতের জীবনকে দীর্ঘায়িত করতে পারে। এছাড়া আপনার খাদ্যাভাসে আনতে পারে আমুল পরিবর্তন।

রুট ক্যানেলের পর দাঁতে ক্রাউন কেন জরুরি
যে দাঁত ক্ষতিগ্রস্ত হয় সেই দাঁতের রুট ক্যানেল চিকিৎসার প্রয়োজন হয়। সেক্ষেত্রে রুট ক্যানেল চিকিৎসা শেষে ক্যাপ বসিয়ে নিলে অধিক মজবুত হবে।

এর স্থায়িত্ব কতদিন
মেটাল, পোরসেলিন ও জিরকোনিয়াসহ বিভিন্ন উপকরণ থেকে তৈরি করা কৃত্রিম দাঁত সঠিক যত্নের সঙ্গে ব্যবহার করলে ক্রাউন বা ক্যাপগুলো পাঁচ থেকে ২০ বছরেরও বেশি সময় স্থায়ী হয়। যদি কখনো আঠা খুলে যায় সেক্ষেত্রে পুনরায় লাগিয়ে নেওয়া সম্ভব। তাই রুট ক্যানেল চিকিৎসা করা দাঁতে ক্রাউন বা ক্যাপ বসিয়ে নেওয়া হতে পারে বুদ্ধিমানের কাজ।

Link copied!