• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

জোয়ান ভেজানো পানি খেলে কী কী উপকার হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ১১:১৮ এএম
জোয়ান ভেজানো পানি খেলে কী কী উপকার হয়
পেটের যাবতীয় সমস্যা থেকে রক্ষা করে জোয়ান । ছবি : সংগৃহীত

জোয়ানের উপকারিতা অনেকেই জানেন, আবার কারও কারও কাছে অজানা থাকতে পারে। এটি চমৎকার একটি ভেষজ উপাদান। এর ঔষধি গুণ অনেক। তবে বেশিরভাগ ক্ষেত্রে জোয়ান হজমের সহায়ক হিসেবেই খাওয়া হয়। নিয়ম করে যদি খাওয়া যায় তাহলে গ্যাসের সমস্যা থেকে দূরে থাকা যাবে। জোয়ান আরও কী কী উপকার করে সেগুলো জেনে নেওয়া যাক-

ওজন কমাতে
ফাইবার সমৃদ্ধ জোয়ান শরীরের বিপাক হার বাড়াতে সাহায্য করে। ফলে শরীরে জমে থাকা ফ্যাট ঝরে যায়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখতে পারেন জোয়ানের ওপর। এর জন্য পানিতে সারারাত জোয়ান ভিজিয়ে রেখে দিন। পরের দিন সকালে খালি পেটে ঢকঢক করে খেয়ে নিন। প্রতিদিন এটি খাওয়ার অভ্যাস শুরু করলে সুফল মিলবে।

পেটের সমস্যা দূর করে
পেটের বদহজম দূর করতে জোয়ানের তুলনা নেই। শুধু বদহজমই নয় পেটের যেকোনো সমস্যায় ঘরোয়া টোটকা হিসাবে জোয়ান ব্যবহার করা যায়। বমি ভাব, পেটে ব্যথার সমস্যা দূর করতেও ফাইবার এবং ল্যাক্সাটাইভস সমৃদ্ধ জোয়ান সহায়ক হতে পারে।

বাতের ব্যথা দূর করতে
অনেকেই আজকাল বাতের ব্যথার সমস্যায় ভুগে থাকেন। এ ক্ষেত্রে জোয়ানের পানিই হতে পারে চমৎকার একটি সমাধান। বুকে জমে থাকা শ্লেষ্মা দূর করতেও দারুণ কার্যকরী ভূমিকা রাখে জোয়ান। হাঁটু, কোমর বা গাঁটের ব্যথা থেকে দ্রুত মুক্তি পেতে ভরসা রাখতে পারেন জোয়ানের তেলে। এই তেল দিয়ে মালিশ করলে উপকার পাবেন।

পিরিয়ডের ব্যথা
পিরিয়ডের ব্যথা প্রায় সব নারীকে ভোগায়। এক্ষেত্রে হালকা গরম পানিতে জোয়ান মিশিয়ে খেলে তলপেট ও কোমরের ব্যথা কমে। তবে রক্তপাত বেশি হলে জোয়ান না খাওয়াই ভালো।

হেঁচকি উঠলে
মাঝে মাঝে এমন হেঁচকি ওঠে যে, কমতেই চায় না। এটি থামাতে একটু জোয়ানের পানি বা জোয়ান বাটা খেলে মুহূর্তেই স্বস্তি মেলে। তবে পরিমাণ মতো জোয়ান খেতে হবে। বেশি জোয়ান খেলে পেট গরম হতে পারে।

Link copied!