• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

শার্পের সঙ্গে বিরোধের মীমাংসা চেয়েছিলেন সেমেনিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৪, ২০২৪, ০৩:১৬ পিএম
শার্পের সঙ্গে বিরোধের মীমাংসা চেয়েছিলেন সেমেনিয়া
একটি রেস শেষে সেমেনিয়ার (ডানে) উপস্থিতিটা হয়তো পছন্দ হচ্ছিল না শার্পের (মাঝে)। ছবি: সংগৃহীত

গত বছর যখন দক্ষিণ আফ্রিকার নারী স্প্রিন্টার কাস্টার সেমেনিয়া তার আত্মজীবনী প্রকাশ করেন, তখন তাতে একটি বিষয় খুবই পরিষ্কার ছিল। তা হলো, তিনি মনেপ্রাণে চেয়েছিলেন স্কটল্যান্ডের নারী স্প্রিন্টার লিনসে শার্পের সঙ্গে তার দীর্ঘদিনের বিরোধের একটা সুন্দর মীমাংসা হোক।

বছরের পর বছর ধরে, অবসর নেওয়া স্কটিশ ৪০০ মিটার স্প্রিন্টার শার্প কোনো না কোনোভাবে সেমেনিয়ার  সঙ্গে দ্বন্দ্ব ও বিরোধে জড়িয়ে পড়েছিলেন।

শার্পকে সোশ্যাল মিডিয়ায় কঠোরভাবে সমালোচনা করেছিল সেমেনিয়ার ভক্তরা। দক্ষিণ আফ্রিকার মাটিতে পা রাখলে তাকে আক্রমনের শিকার হতে হবে বলেও হুমকি দেওয়া হয়েছিল তাদের পক্ষ থেকে। সবমিলে তখন একটা ভীতিকর পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন শার্প।

এই দুই ক্রীড়াবিদ কিশোর বয়স থেকেই একে অপরের বিরুদ্ধে মাঠের লড়াইয়ে শামিল হন। তাদের মধ্যকার মাঠের এই প্রতিদ্বন্দ্বিতা একসময় কথার লড়াইয়েও মুখোমুখি করে।

আফ্রিকান ক্রীড়াবিদ সেমেনিয়া তার সঙ্গে বাজে আচরণের জন্য শার্পকে অভিযুক্ত করেন তার প্রকাশিত ওই বইয়ে। তিনি লেখেন, ‘শার্প মাঝেমধ্যে আমার দিকে এমনভাবে তাকাতো, যেন আমি মানুষের কাতারেই পড়ি না।’

এদিকে সেমেনিয়ার বই প্রকাশের পর ৩৩ বছর বয়সী শার্পও তার জীবন সম্পর্কে একটি বই লিখেছেন। সেখানে তিনি বলেছেন, ‘সেমেনিয়া যা অন্তর দিয়ে অনুভব করেন তা যদি আমাকে মুখে বলতেন তাহলে খুবই ভালো হতো।  আমি বিশ্বাস করি না যে, এই জিনিসগুলি সত্য (সেমেনিয়ার দিকে আমার তাকানো নিয়ে)। আমি জানি না এটা কিভাবে সে ভাবলো, কিভাবে আমি ভিলেন হয়ে গেলাম। আমি হতবাক যে তিনি বইটিতে এইসব লিখেছেন।’

Link copied!