• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

বিপৎসীমার ওপরে সুরমা, বন্যার শঙ্কা


সিলেট প্রতিনিধি
প্রকাশিত: মে ৪, ২০২৪, ০৩:৪৯ পিএম
বিপৎসীমার ওপরে সুরমা, বন্যার শঙ্কা
উজানের ঢল সিলেটের নদ-নদীতে। ছবি: সংগৃহীত

দেশের বিভিন্ন অঞ্চলে যখন তীব্র তাপপ্রবাহ চলছে, তখন বন্যার শঙ্কা বাড়াচ্ছে সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীর পানি। বৃষ্টিপাত আর উজানের ঢলে সিলেটে সুরমা এবং কুশিয়ারা নদীর পানি বাড়ছে।

গত কয়েকদিন ধরেই পানি বেড়ে যাওয়া অব্যাহত থাকায় সিলেটের নিম্নাঞ্চলে আকস্মিক বন্যা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সূত্র বলছে, যে হারে পানি বাড়ছে তাতে সাময়িক সময়ের জন্য বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র প্রকাশিত মেঘনা বেসিনের নদ-নদীর অবস্থার প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত তথ্যমতে, সিলেটের কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি ইতোমধ্যে বিপৎসীমার ১৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সময়ে সিলেট পয়েন্টে সুরমা নদীর পানি আগের দিনের চেয়ে ১২২ সেন্টিমিটার বেড়েছে। তবে তা বিপৎসীমার ১১ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে।

তথ্যমতে, শুক্রবার (৩ মে) সকাল ৯টায় কুশিয়ারা নদীর পানি জকিগঞ্জ উপজেলার অমলসিদ পয়েন্টে আগেরদিনের চেয়ে ১৪১ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৫৩ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হয়। এ নদী বিয়ানীবাজার উপজেলার শেওলা পয়েন্টে ১৩৮ সেন্টিমিটার, ফেঞ্চুগঞ্জ উপজেলা পয়েন্টে ৪১ সেন্টিমিটার বেড়েছে।

গত বৃহস্পতিবার (২ মে) জৈন্তাপুর উপজেলার সারিগোয়াইন নদীর পানি বিপৎসীমা অতিক্রম করায় উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়। তাছাড়া সুনামগঞ্জ জেলায় সুরমা, কুশিয়ারা, পুরাতন সুরমা, ঝাদুখালি, যাদুকাটা, পাটনাই ও মহাশিং নদীর পানি ধীরে ধীরে বাড়ছে।

Link copied!