• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

দৌড়ানোর সঠিক নিয়ম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৩, ১১:২৪ এএম
দৌড়ানোর সঠিক নিয়ম

শরীর সুস্থ রাখতে দৌড় একটি দারুণ উপকারী ব্যায়াম। কিন্তু শুধু দৌড়ালে তো হবে না এর জন্য কিছু নিয়ম-কানুন মানাও জরুরি। সঠিক নিয়মে দৌড়ালে শরীর যেমন ঠিক থাকে তেমনি দৌড়ের কারণে অসুস্থ হওয়ার ঝুঁকিও কমে যায়। কোন পদ্ধতিতে দৌড়াবেন চলুন জেনে নিই।

হাত
দুই হাতকে শরীরের কাছে রেখে সামনে এবং পেছনে চলমান রেখে দৌড়াতে হবে। কনুইয়ের ভাঁজটা এমনভাবে রাখতে হবে, যেন সেখানে ৯০ ডিগ্রি কোণ উৎপন্ন হয়। হাতকে স্বাভাবিক রাখার চেষ্টা করতে হবে।

পা
দৌড়ানোর সময় পায়ের গোড়ালি কখনো শক্ত করে রাখা যাবে না। দৌড়ের সময় সরাসরি গোড়ালি শুরুতেই মাটিতে রাখা যাবে না। গোড়ালি এবং পায়ের মাঝখানের মাঝামাঝি অংশ মাটিতে রাখতে হবে। শুরুতে এটা করতে একটু সমস্যা হতে পারে, তবে একবার অভ্যস্ত হয়ে গেলে কোনো রকম অতিরিক্ত চেষ্টা ছাড়াই এটা সহজেই করা যাবে।

মাথা ও কাঁধ
দৌড়ের সময় কখনো নিচের দিকে এমনকি নিজের পায়ের দিকে নজর রাখা ঠিক নয়। বরং সামনের দিকে মনোযোগী হওয়া গুরুত্বপূর্ণ। এতে দৌড়ের সময় মাথা, ঘাড় ও স্পাইনের সঠিক অবস্থান নিশ্চিত হয়।

গতি
দৌড়ের শুরুতে দ্রুত গতিতে দৌড়ানো উচিত নয়, বরং শুরুতে ধীরে ধীরে দৌড়ানো উচিত। এতে স্ট্যামিনা বাড়বে। দৌড়ের গতিটা এমন হওয়া উচিত যেন দৌড়ানোর সময় আপনি স্বাভাবিকভাবে কথোপকথন চালিয়ে যেতে পারেন।

লম্বা দৌড়
দীর্ঘ দূরত্বের পথ সপ্তাহে এক দিন দৌড়ানো ভালো। সাধারণত দীর্ঘ দূরত্বের দৌড় ছুটির দিনে দৌড়ানো উচিত। এতে ওয়ার্ম আপ, স্ট্রেচ ও কুল ডাউনের জন্য যথেষ্ট সময় পাওয়া যায়।

ওজন নিয়ন্ত্রণ
দৌড় হল এমন এক ধরণের ব্যায়াম যার মাধ্যমে প্রতি মিনিটে অনেক পরিমাণে ক্যালোরি ঝরে যায়, ফলে বাড়তি মেদ কমিয়ে ফেলে। বিশেষজ্ঞদের মতে, হেঁটে সমপরিমাণ শক্তি ব্যয় করেও ওজন নিয়ন্ত্রণ ততটা হয় না, যতটা হয় দৌড়ালে। দ্রুত দৌড়ালে আমাদের পেশী ক্লান্ত হয়ে যায় এবং সেটা পুনরুজ্জীবিত হতে শক্তি লাগে। আর এই কারণে শরীরের এক্সট্রা ক্যালোরি খরচ হয়ে যায়। যেকোনো এক্সারসাইজের থেকে দৌড়ানোর মাধ্যমে শরীরের মেটাবলিজম দ্রুত উন্নত হয়। গবেষণায় দেখা গেছে, দৌড়ানোর পর রক্তে হরমোনের মাত্রা বেড়ে যায়। এটা ক্ষুধা কমাতে ভুমিকা রাখে। খাওয়ার রুচি কমে গেলে ওজন কমাতে বেশ সুবিধা হয়। তাই এক মাসে অন্তত ৫ কেজি ওয়েট কমাতে হলে ঝটপট বেশি ক্যালোরি ঝরিয়ে ফেলতে হবে আর সঠিকভাবে দৌড়ানোই হতে পারে সবচেয়ে ভালো সমাধান। ওজন কমাতে দৌড়ানো খুবই কার্যকরী একটা উপায়।

Link copied!