• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

প্রস্রাবের রং বলে দেবে শারীরিক অবস্থা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩, ০৫:০২ পিএম
প্রস্রাবের রং বলে দেবে শারীরিক অবস্থা

শরীরের সব ধরনের বর্জ্য পদার্থ প্রস্রাবের মধ্য দিয়ে বের হয়ে যায়। প্রস্রাবের চাপ, গতি, রং এমনকি এর গন্ধ পর্যন্ত শারীরিক সুস্থতা কিংবা অসুস্থতার ইঙ্গিত দিতে পারে। বিভিন্ন ধরনের রোগনির্ণয়ের ক্ষেত্রে এজন্যই প্রস্রাব পরীক্ষা করা হয়। ডিহাইড্রেশনের কারণে প্রস্রাবের রং গাঢ় হলুদ হতে পারে, অন্যদিকে প্রস্রাবের সঙ্গে রক্ত বের হওয়ার লক্ষণ হতে পারে মূত্রাশয় ক্যানসারের।

এছাড়া গোলাপি, বাদামি, বেগুনি বা সাদা রঙের প্রস্রাবও হতে পারে দৈনিন্দিন বিভিন্ন কারণে। বিশেষজ্ঞদের মতে, প্রস্রাবের নিজের কোনো রং বা গন্ধ নেই। প্রতিদিন যেসব খাবার, পানীয় বা ওষুধ খাওয়া হয় তার ওপর নির্ভর করে প্রস্রাবের রঙে পরিবর্তন আসতে পারে। চলুন জেনে নিই প্রস্রাবের রঙ সম্পর্কে—  

ফ্যাকাশে হলুদ 
শরীর দ্বারা উৎপাদিত ইউরোবিলিন পিগমেন্টের কারণে, সাধারণ প্রস্রাবের রং ফ্যাকাশে হলুদ হয়। আপনি কতটা পানি পান করেন তার ওপর নির্ভর করে প্রস্রাবের রং গাঢ় হলুদ পর্যন্ত হতে পারে। শরীরে পানিশূন্যতার সৃষ্টি হলে প্রস্রাবের রং গাঢ় হলুদে পরিণত হয়। এমনটি দেখলে সতর্ক হতে হবে ও বেশি করে পানি পান করুন।

বর্ণহীন 
আপনি যদি শরীরের প্রয়োজনের চেয়ে বেশি পানি পান করেন, তাহলে কিডনি বর্ণহীন প্রস্রাবের আকারে অতিরিক্ত পানি নির্গত করবে। যদি আমরা পর্যাপ্ত পরিমাণে হাইড্রেটেড থাকি তাহলে প্রস্রাব প্রায়শই বর্ণহীন হয়।

গাঢ় হলুদ প্রস্রাব
ঘন হলুদ প্রস্রাব ঘন ঘন জন্ডিসের ফলে হয়। আপনি যদি বি কমপ্লেক্স ভিটামিন, সালফাসালাজিন (আলসারেটিভ কোলাইটিসের চিকিৎসায় ব্যবহৃত হয়), বা ফেনাজোপাইরিডিন (মূত্রনালীর সংক্রমণ থেকে অস্বস্তি দূর করতে ব্যবহৃত) ওষুধ খান তাহলে আপনার প্রস্রাব গাঢ় হলুদ বা কমলা দেখাতে পারে।

লালচে প্রস্রাব

মূত্রনালির অভ্যন্তরীণ রক্তপাতের কারণে প্রস্রাবের রং লাল হতে পারে যেমন পাথর, ক্যানসার বা সংক্রমণের কারণে। প্রাথমিক গ্লোমেরুলার ব্যাধির (যা গ্লোমেরুলোনফ্রাইটিস নামে পরিচিত) কারণেও প্রস্রাব লালচে হতে পারে।

গাঢ় বাদামি প্রস্রাব

গাঢ় বাদামিরঙা প্রস্রাবকে কখনোই উপেক্ষা করবেন না কারণ এটি মূত্রাশয় বা কিডনি ক্যানসারের প্রথম ইঙ্গিত হতে পারে। কিডনিতে পাথর ও মূত্রনালির সংক্রমণের কারণেও গাঢ় বাদামিরঙা প্রস্রাব হতে পারে।

এছাড়া ডিহাইড্রেশন, মূত্রনালির সংক্রমণ বা দীর্ঘমেয়াদী ইউরিন ক্যাথেটার ব্যবহারের কারণেও এমনটি হতে পারে। তবে যাই হোক না কেন, প্রসাবের রযে পরিবর্তন দেখলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

Link copied!