• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

অনিদ্রা থেকে মুক্তি দেবে সুপারফুড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ০৪:০৫ পিএম
অনিদ্রা থেকে মুক্তি দেবে সুপারফুড

অনেকেই ঘুমের সমস্যায় ভোগেন। শরীরে মেলাটোনিন এবং সেরোটোনিনের মাত্রা কম থাকায় অনিদ্রার সমস্যা দেখা দেয়। শরীরের সুস্থতার জন্য এ সমস্যা থেকে বেরিয়ে আসা প্রয়োজন। আবার ঘুমের ওষুধ খেলেও শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। রাতে ঠিক মতো ঘুম না হলে খাবারে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, জিঙ্ক, বি ভিটামিন যুক্ত খাবার খেতে হবে। এছাড়া নিয়মিত ঘুমাতে চাইলে, ঠিক কী কী নিয়ম মানতে হবে জানালেন পুষ্টিবিদ। চলুন জেনে নিই-

গরম দুধ
রাতে ভালো ঘুম পেতে ঘুমানোর আগে অবশ্যই এক গ্লাস গরম দুধ পান করতে হবে। গরম দুধে কিছু বিশেষ যৌগ রযেছে যেমন ট্রিপটোফান এবং মেলাটোনিন যা ভালো ঘুমের জন্য অত্যন্ত উপকারী।

কুমড়ার বীজ
কুমড়ার বীজ ট্রিপটোফ্যানের একটি প্রাকৃতিক উৎস। এটি একটি অ্যামিনো অ্যাসিড, যা অনিদ্রা দূর করে। কুমড়ার বীজের দস্তা, তামা এবং সেলেনিয়াম থাকে যা ঘুম ভালো ও গভীর করে।

কলা
কলা ম্যাগনেসিয়াম, ট্রিপটোফান, ভিটামিন বি৬, কার্বোহাইড্রেট এবং পটাসিয়ামের মতো পুষ্টিকর উপাদানে সমৃদ্ধ। এই সব উপাদান ঘুমানোর জন্য বেশ উপকারী। সেক্ষেত্রে অবশ্যই প্রতিদিন এক থেকে দুটি কলা খেতে হবে। কলা খেলে শরীরে শক্তিও আসে।

চিয়া বীজ
চিয়া বীজে অ্যামিনো অ্যাসিড ট্রিপটোফ্যান রয়েছে, যা মন ভালো রাখে ও ঘুমের মাত্রা বাড়ায়। পানি, দুধ বা সালাদ, স্মুদিতে যোগ করে চিয়া বীজ খেতে পারেন। এটি স্বাস্থ্যের জন্য আরও অনেক সুবিধা প্রদান করে।

আখরোট
অনিদ্রা দূর করতে আখরোট খাওয়া উচিত। এতে প্রচুর মেলাটোনিন থাকে, যা ঘুমাতে সাহায্য করে। এর পাশাপাশি এতে থাকা ফ্যাটি অ্যাসিড ঘুম আনতে সাহায্য করে। আখরোট আলফা-লিনোলিক অ্যাসিড, একটি ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডও সরবরাহ করে।

বার্লি গ্রাস থেকে তৈরি পাউডার
রাতে ভালো ও সুন্দর ঘুমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই উপাদান। এতে ক্যালসিয়াম, ট্রিপটোফ্যান, জিঙ্ক, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদির মতো বিভিন্ন যৌগ রয়েছে। এই সমস্ত উপাদান ঘুমের সমস্যা দূর করে।

Link copied!