• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

মশলার গুণে ঝরিয়ে ফেলুন মেদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২৩, ০৯:২২ পিএম
মশলার গুণে ঝরিয়ে ফেলুন মেদ
সুস্থ শরীরের জন্য ওজন কমানো জরুরি। ছবি : সংগৃহীত

বাড়তি ওজন বেশিরভাগ মানুষের কাছে আলাদা একটি চাপের বিষয়। এছাড়াও সুস্থ থাকার জন্য ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শও দিয়ে থাকেন পুষ্টিবিদরা। কারণ ওজনের ওপরও অনেকটাই নির্ভর করে সুস্থতা। অন্যদিকে নানান চেষ্টার পরেও একবার বেড়ে গেলে আর কমতে চায় না। তবে কিছু মশলা রয়েছে যা আমাদের মেদ ঝরাতে সাহায্য করে। জেনে নেওয়া যাক সেগুলো কী-

আদা
আদায় রয়েছে পটাশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, ফসফরাস, সোডিয়াম, জিংক, ম্যাঙ্গানিজ, ভিটামিন এ, বি৬, ই ও সি এবং অ্যান্টি–ব্যাকটেরিয়াল এজেন্ট ও অ্যান্টিইনফ্লামেটরি এজেন্ট। এটি পাচনতন্ত্রে জমে থাকা খাবার পরিষ্কার করে। ফলে ফ্যাট জমতে পারে না। ফ্যাট না জমলে ওজন নিয়ন্ত্রণে থাকে স্বাভাবিকভাবেই। এছাড়া আদার রস শরীরের জমে থাকা চর্বি দূর করতে সহায়তা করে।

দারচিনি
অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই মশলা ফ্রি র‍্যাডিকেলের মাধ্যমে যে অক্সিডেটিভ ক্ষতি হয়, তার হাত থেকে শরীরকে রক্ষা করে। গবেষণা বলছে, প্রায় ২৬টি মসলায় অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এর ভেতর দারচিনিতে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেশি। প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণ দারচিনি খেলে ক্ষুধা কমে যায়। দারচিনি শরীরের জমে থাকা মেদ গলাতেও সাহায্য করে।

এলাচ
মূলত রান্নায় সুগন্ধ বাড়াতে এলাচ ব্যবহার করা হয়। এই মশলাতে রয়েছে নানারকম রাসায়নিক উপাদান। যেমন, টর্পিন, টপিনিনোল, সিনিওল, এসিটেট, টপিনিল ইত্যাদি। এইসব উপাদান শরীরের ফ্যাটবার্ন করার ক্ষমতা বাড়ায়। ফলে শরীরে ফ্যাট জমে না। তাছাড়া এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান যা বিপাকের সমস্যা থেকে মুক্তি দেয়।

হলুদ
হলুদের উপকারিতার কথা নতুন করে বলার কিছু নেই। দৈনিক চাহিদার ২৬ শতাংশ ম্যাংগানিজ, ১৬ শতাংশ আয়রন, ৫ শতাংশ পটাশিয়াম, ৩ শতাংশ ভিটামিন সি এবং সামান্য পরিমাণ ভিটামিন ই, ভিটামিন কে, ক্যালসিয়াম, কপার ও জিংক শরীরে প্রদান করতে পারে হলুদ। এই মশলার বিশেষ গুণ হলো এটি শরীরে ফ্যাট টিস্যু তৈরি হতে দেয় না। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

জিরা
একশ গ্রাম জিরায় ৩৭৫ ক্যালোরি থাকে। ফ্যাট, কার্বোহাইড্রেট, প্রোটিন, সোডিয়াম, পটাশিয়ামসহ বেশি কিছু ভিটামিনও রয়েছে এটিতে। বদহজম, খাবারে অরুচি বা হজমের সমস্যায় জিরা অত্যন্ত উপকারী। নিয়মিত জিরা খেলে ওজন কমে। বেশি খাবার খাওয়ার অস্বস্তি থেকেও জিরাপানি মুক্তি দেয়।

Link copied!