• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রনের কৌশল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২, ২০২৩, ০৪:২১ পিএম
মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রনের কৌশল

মাইগ্রেনের সমস্যা দূর করার সবচেয়ে ভালো উপায় হলো কেনো মাথায় যন্ত্রণা হচ্ছে, সেটি খুঁজে বের করা। যদি বুঝতে অসুবিধা হয়, তাহলে মাইগ্রেন ডায়েরি মেনে চলুন। কোন দিনগুলোতে মাথা যন্ত্রণা হচ্ছে, সে দিনগুলোতে কী খাচ্ছেন, বেশিক্ষণ রোদে থাকছেন কিনা, সেগুলো খেয়াল রাখুন। সেই সঙ্গে ঘুম না হওয়া, মানসিক চাপ বেড়ে যাওয়া, ডিহাইড্রেশন আরও বাড়িয়ে দেয় মাইগ্রেনের সমস্যাকে। তাছাড়া শরীরে আয়রন, ম্যাগনেশিয়াম ও ভিটামিন ডি-র ঘাটতি হলেও মাইগ্রেনের সমস্যা বেড়ে যায়। চলুন জেনে নিই মাইগ্রেন এর ব্যথা কীভাবে কমিয়ে আনা যায়।

শরীরে পানির ঘাটতি যেন না হয়
গ্রীষ্মের দিনে ঘামের সঙ্গে প্রচুর মাত্রায় পানি শরীর থেকে বেরিয়ে যায়। দিনে অন্তত পক্ষে আড়াই থেকে তিন লিটার পানি খেতেই হবে। সঙ্গে জাতীয় সবজি ও ফল খেতে হবে। বাইরে বেরোলেই ব্যাগে পানির বোতল রাখতে ভুলবেন না। মাঝেমধ্যে দইয়ের ঘোল, লাচ্ছি, ফলের রসও খেতে পারেন।

খাদ্যতালিকায় বদল আনুন
খাদ্যাভ্যাসে প্রচুর পরিবর্তন আনতে হবে। তাহলে মাইগ্রেন অনেকটা নিয়ন্ত্রণ করা যায়। যাদের মাইগ্রেন রয়েছে তাদের কফি, চকোলেট,রেড ওয়াইন‌, ড্রাই ফ্রুটস, চিজ জাতীয় খাবারও এড়িয়ে চলাই ভালো।

টুপি ও রোদচশমা নিতে ভুলবেন না
রোদ থেকে যতটা সম্ভব নিজেকে বাঁচিয়ে চলুন। টুপি ও রোদচশমা অবশ্যই ব্যবহার করতে হবে। চোখে সরাসরি সূর্যের আলো পড়লে মাইগ্রেনের ব্যথা আরও বেড়ে যায়। তাই সতর্ক থাকুন।

এসিতে কম থাকার চেষ্টা করুন
রোদ থেকে বাড়ি ফিরেই গরমের অস্বস্তিবোধ কমাতে এসির তাপমাত্রায় কমিয়ে রাখেন অনেকে। এই অভ্যাস কিন্তু মাইগ্রেনের ব্যথার পক্ষে মোটেও ভালো নয়। এসির তাপমাত্রা ২৫ থেকে ২৭ ডিগ্রিতে মধ্যেই রাখা ভালো।

খালি পেটে থাকা যাবে না
খালি পেটে থাকলেও মাইগ্রেনের ব্যথা বেড়ে যায়। গরমের দিনে খুব বেশি খেতে ইচ্ছে না করলেও হালকা খাবার কিংবা আস্ত ফল সঙ্গে রাখুন।

চিনি খাওয়া এড়িয়ে চলুন
অতিরিক্ত চিনি আছে, এমন খাবার এড়িয়ে চলুন। রক্তে চিনির পরিমাণ বাড়লে মাইগ্রেনের ব্যথা বাড়ার সম্ভাবনা তৈরি হয়। মিষ্টি জাতীয় কিছু খেতেই পারেন মাঝেমাঝে, তবে পরিমাণে কম।

Link copied!