• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

প্রথম রোজায় খাদ্যাভ্যাস যেমন হতে পারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩, ১২:২৩ পিএম
প্রথম রোজায় খাদ্যাভ্যাস যেমন হতে পারে

রমজান মাস শুরু হয়েছে আজ থেকে। অন্যান্য দিনের মতো নয় আজকের দিন। সারা দিন রোজা থাকার পর হঠাৎ করে শরীরে যাতে এর প্রভাব কম পড়ে, সেদিকে নজর দেওয়া উচিত। তাই রোজার প্রথম দিনের খাদ্যাভ্যাসটি জেনে রাখি চলুন।

ভাজাপোড়া 
ইফতারে প্লেটভর্তি  মুড়ি, চানাচুর, ছোলা, ভাজা, বেগুনি, পেঁয়াজু, চপ, চিকেন ফ্রাই, জিলাপি এসব খাবার, তৈলাক্ত, চর্বিযুক্ত, ট্রান্সফ্যাটযুক্ত খাবার আপনার শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। আপনি ১২ ঘণ্টা, ১৪ ঘণ্টা, ১৬ ঘণ্টা খাবার থেকে বিরত থাকার পর এ রকম চর্বিযুক্ত, ভাজাপোড়া খাবার খেলেন। আপনার পরিপাকতন্ত্রের বিশ্রাম হলো না। পরিপাকতন্ত্র রমজানের আগেও যে রকম ছিল, রমজানের মধ্যেও একই অবস্থায় থাকবে। ফলে সে আপনার জন্য কোনো সার্ভিস দিতে পারবে না। অতএব রমজানে হালিম, ফাস্ট ফুড এই জাতীয় খাবার থেকে আপনি বিরত থাকুন।

যা খাবেন

দুই থেকে তিনটা খেজুর নিন এবং এক থেকে দুই গ্লাস পানি পান করুন। এরপর ফলমূল জাতীয় খাবার খেতে পারেন।

সাহরি ও রাতের খাবারে

লাল চালের এক কাপ ভাত নেবেন সঙ্গে পর্যাপ্ত সবজি, ভর্তা, শাক, সালাদ, ডাল, এক টুকরো মাছ অথবা মুরগি হলে এক টুকরো মুরগি, গরু এবং খাসি পুরো রমজানজুড়ে আপনি এড়িয়ে চলুন।

কয়েক রকম ফল,  ডিম খেতে পারেন। একটু ভেজানো ছোলা আদা দিয়ে খেয়ে ফেলেন। কিছু টক দই খেতে পারেন, কিছু বাদাম খেতে পারেন, কিছু বীজ খেতে পারেন।

এভাবে ইফতার করলে পুরো রমজানে, ৩০ দিন পর আপনার বাড়তি ওজন কমে যাবে। আপনার টাইপ টু ডায়াবেটিস রিভার্স হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। আপনি অনেকগুলো ক্রনিক রোগ প্রতিরোধ করতে সক্ষম হবেন।

Link copied!