• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বসন্তে স্বাস্থ্যবিধি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩, ০৮:১০ পিএম
বসন্তে স্বাস্থ্যবিধি

শীতের বিদায় ঘণ্টা বাজতে শুরু হয়েছে। প্রকৃতিতে বসন্ত যেমন উুঁকিঝুঁকি দিচ্ছে। তেমনি আমাদের শরীরেও নানাবিধ রোগবালাই উঁকি দেওয়ার সম্ভাবনা প্রবল।

এই সময়ে শিশু থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক পর্যন্ত সবাই সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হতে পারে। কেননা, ঋতুর এই পরিবর্তন সহজে মানিয়ে নিতে পারে না শরীর। তাই কিছু ব্যাপারে সতর্ক থাকলে রক্ষা পাবেন আপনিও।

* সারা দিনের জন্য যদি বাইরে যান তাহলে আগে বুঝে নিন আবহাওয়ার অবস্থা। সেই অনুযায়ী জামাকাপড় পরিধান করুন। নতুবা বেশ অস্বস্তি বোধ করবেন এবং অসুস্থও হয়ে যেতে পারেন।

* এসময় ফুলের রেণু ছড়ায় অনেক বেশি। কারণ প্রকৃতিতে বিশাল পরিবর্তন আসে। ফুলে ফুলে ভরে থাকে গাছপালা। সেই ফুলের রেণু ছড়িয়ে পড়ে সবখানে। এমনকি নিঃশ্বাসের সঙ্গে নাকে মুখেও ঢুকে যায়। শুরু হয় সর্দি-হাঁচির মতো অস্বস্থিকর অসুখ। তাই বাইরে গেলে মাস্ক পরুন।

* এ সময় চিকেন পক্স, জ্বর, পাতলা পায়খানা, বদহজমের মতো অসুখ হয়ে থাকে। তাই তরল জাতীয় খাবার ও বেশি করে পানি পান করুন। দ্রুত হজম হয় এমন খাবার গ্রহণ করুন।

* শাক-সবজি খান। পরিমিত ফ্যাট, প্রোটিন, শাক-সবজি ছাড়াও একটি করে মৌসুমি ফল খাবার পাতে রাখুন।

* খেয়াল রাখুন বাড়িতে বা অফিসে কেউ ভাইরাস-ফিভার, সর্দিকাশি ও সংক্রামক রোগে ভুগছে কি না। তাহলে অবশ্যই তার কাছ থেকে দূরে থাকুন।

Link copied!