• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

শীতে বন্ধ নাক খুলবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২, ০৭:৪১ পিএম
শীতে বন্ধ নাক খুলবেন যেভাবে

শীতের সময় প্রায়ই সর্দি-জ্বর লেগেই থাকে। এই সময় ঠাণ্ডায় নাক বন্ধ হয়ে যাওয়া সাধারণ একটি সমস্যা। প্রায়ই এই সমস্যা হয়। নাক বন্ধ থাকলে খুব অস্বস্তি লাগে। শ্বাস-প্রশ্বাসে কষ্ট হয়। ঘুমের ব্যাঘাত ঘটে। কোনো গন্ধ পাওয়া যায় না। নাকের ভেতরের জ্বলীয়ভাব ক্রমশ স্ফীত হয়। এতে সর্দি ও কফযুক্ত কাশি হয়।

নাক বন্ধ হয়ে যাওয়ার এই সমস্যা ছোট-বড় সবারই হতে পারে। বিশেষজ্ঞরা জানান, শরীরের প্রদাহের কারণেই নাক বন্ধ হয়ে যায়। অনুনাসিক গহ্বরের একটি আস্তরণ যখন অতিরিক্ত প্রদাহের মাধ্যমে নাসারন্ধ্রতে সমস্যা সৃষ্টি করে। তখনই নাক বন্ধ হয়ে যায়। এই সময় নিশ্বাসের সাহায্যে নেওয়া বায়ু চলাচলের প্যাসেজগুলো সরু হয়ে যায়। যা বায়ুপ্রবাহকে সংকুচিত করে।  নাক দিয়ে শ্বাস নেওয়া কঠিন হয়ে যায়। 

নাক বন্ধ থাকার বিভিন্ন কারণ রয়েছে। যেমন ব্যাকটেরিয়া, ভাইরাল ও ছত্রাকজনিত সংক্রমণ থেকে নাক বন্ধ থাকতে পারে। তাছাড়া সর্দি, সাইনোসাইটিস, অ্যালার্জি, হাঁপানি কিংবা নাকের পলিপের সমস্যা থাকলে নাক বন্ধ হয়ে থাকে প্রায়ই।

নাক বন্ধ থাকলে কিছু উপায়ে আবার সচল করা যাবে। কী কী উপায় চলুন জেনে নেই_

  • গরম ভাঁপ নিতে পারেন। সর্দিতে নাক বন্ধ হলে এই পদ্ধতিতে সহজেই খুলে যাবে। স্টিম ইনহেলেশনও ব্যবহার করতে পারেন। বাজারে বিভিন্ন স্টিমার পাওয়া যায়। স্টিমারে অ্যান্টিসেপটিক ভেষজ যোগ করে নিতে পারেন। প্রায়ই নাক বন্ধের সমস্যা হলে দিনে অন্তত ২-৩ বার এটি করতে পারেন।
  • আদায় প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রোপার্টি ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাই আদা চা খেতে পারেন। ঠাণ্ডায় নাক বন্ধ থাকলে মুহূর্তেই স্বস্তি দিবে এটি। কিছুক্ষণ পর পর পান করুন। বন্ধ নাক খুলে যাবে।
  • মধুতে বিভিন্ন ধরনের ভিটামিন রয়েছে। এতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আছে।  বিভিন্ন ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। মধু নাকের বন্ধভাব, গলার খুসখুসে ভাব ও অতিরিক্ত শ্লেষ্মা দূর করে। ২ টেবিল চামচ মধু এক কাপ গরম পানিতে মিশিয়ে পান করুন। বন্ধ নাক খুলে যাবে।
  • রসুন অ্যান্টিঅক্সিডেন্টের অন্যতম উৎস। শ্বেত রক্তকণিকা বৃদ্ধি করে এটিই রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায়। এটি শ্বাসযন্ত্রের বিভিন্ন সমস্যার বিরুদ্ধে লড়াইও করতে পারে। বন্ধ নাক খুলতে রসুন দিয়ে গরম স্যুপ বানিয়ে পান করুন। নাক খুলে যাবে।
  • আঙুরে কোরসেটিন নামক একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।যা অ্যান্টি-অ্যালার্জিক এজেন্ট হিসেবে কাজ করে। গরম পানিতে আঙুরের নির্যাস কয়েক ফোঁটা দিয়ে দিন। এবার এটি দিয়ে শ্বাস নিন। তাৎক্ষণিকভাবে নাক খুলে যাবে।
Link copied!