• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

উচ্চ রক্তচাপ হলে যেসব খাবার থেকে দূরে থাকবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ০৫:২০ পিএম
উচ্চ রক্তচাপ হলে যেসব খাবার থেকে দূরে থাকবেন
উচ্চ রক্তচাপ হলে খাবারের নিয়ন্ত্রণ খুবই জরুরি। ছবি : সংগৃহীত

উচ্চ রক্তচাপের সমস্যা আজকাল অনেকেরই হচ্ছে। এর জন্য নির্দিষ্ট কোনও বয়স নেই। যেকোনো বয়সেই এই রোগ বাসা বাঁধছে। অনিয়ন্ত্রিত জীবনযাপন, সঠিক খাদ্যাভ্যাসের অভাবে অনেকেই খুব কম বয়সে উচ্চ রক্তচাপজনিত রোগে আক্রান্ত হন। 

উচ্চ রক্তচাপ হলে খাবারের নিয়ন্ত্রণ খুবই জরুরি। কেননা উচ্চ রক্তচাপ থেকেই ডায়াবেটিস, কিডনি রোগ এবং হৃদরোগের মতো মারাত্মক রোগও হতে পারে। জেনে নিন উচ্চ রক্তচাপের সমস্যায় কোন খাবারগুলো থেকে দূরে থাকতে হবে-

লবণকে না বলুন
উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে সবার আগে লবণ খাওয়া ছাড়ার অভ্যাস করার করুন। আমাদের শরীরে এমনিতেই লবণ থাকে। তার ওপর বাড়তি লবণ নেওয়ার ফলে মাত্রাতিরিক্ত সোডিয়াম জমা হলে উচ্চ রক্তচাপে মারাত্মক সমস্যা হয়। তাই যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে তাদের জন্য লবণ একেবারেই নিষিদ্ধ।

কফি থেকে নজর সরিয়ে নিন 
ক্যাফেইন রক্তনালীকে সরু করে দেয়, ফলে হঠাৎ করে বেড়ে যাওয়া রক্তচাপের ফলে স্ট্রোক হওয়ার আশঙ্কা থাকে। তাই উচ্চ রক্তচাপ থাকলে কফি ও অতিরিক্ত চা পানের অভ্যাস ছাড়তে পারলে নিরাপদ।  প্রয়োজনে প্রতিদিন এক কাপ করে গ্রিন টি পান করুন।

ফাস্ট ফুডের লোভ সামলান 
প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবারগুলোর মধ্যেই সবচেয়ে বেশি শর্করা যুক্ত থাকে। বেকারির তৈরি খাবারে প্রচুর পরিমাণে সোডিয়াম, প্রিজারবেটিভ, বিষাক্ত রঙ, এবং ক্ষতিকারক চর্বি ডালডা ব্যাবহার করা হয়। এসব উপাদানই উচ্চ রক্তচাপের রোগীর জন্য ক্ষতিকর। তাই ফাস্ট ফুড থেকে হাত গুটিয়ে নেওয়াই ভালো।

লাল মাংস বর্জনে অভ্যাস করুন
বিশেষজ্ঞরা বলছেন উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে লাল মাংস অর্থাৎ গরুর মাংস, খাসির মাংস এবং মহিষের মাংস একেবারেই বর্জন করা জরুরি। কারণ এই সব লাল মাংসে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেশি থাকে যা হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বহুগুন বাড়িয়ে দেয়।

মুরগির চামড়া ও ডিমের কুসুম
মুরগির চামড়া ও ডিমের কুসুম খেলে রক্তচাপ বেড়ে যায় বলছেন চিকিৎসকরা। সেইসঙ্গে বেড়ে যায় হৃদরোগের ঝুঁকিও। তাছাড়া মুরগি ত্বকে উচ্চ মাত্রার চর্বি থাকে যা মানুষের শরীরের কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। তাই লোভনীয় হলেও এসব খাবারকে না বলুন।

চিনিযুক্ত খাবার আর নয়
অতিরিক্ত চিনি বা মিষ্টিজাতীয় খাবার আমাদের শরীরে মেদ জমতে সাহায্য করে। এর ফলে বেড়ে যায় ওজন। আর ওজন বাড়লে উচ্চ রক্তচাপের ঝুঁকিও বাড়ে। এমন অনেকে আছেন যারা অতিরিক্ত ওজনের কারণে উচ্চ রক্তচাপের মতো রোগে আক্রান্ত হয়েছেন। তাছাড়া অতিরিক্ত চিনিযুক্ত খাবার খেলে রক্তচাপও বেড়ে যায়।

Link copied!