• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

যে খাবারগুলো দ্বিতীয়বার গরম করে খাওয়া উচিত নয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ০৫:০৬ পিএম
যে খাবারগুলো দ্বিতীয়বার গরম করে খাওয়া উচিত নয়
শরীরের ক্ষতি করে এমন খাবার পুনরায় গরম করা উচিত নয় । ছবি : সংগৃহীত

বেশিরভাগই মানুষই এই কাজটি করে থাকেন। আর তা হলো বেঁচে যাওয়া খাবার পুণরায় গরম করে খাওয়া। বিশেষজ্ঞরা বলছেন, এমন কিছু খাবার রয়েছে যেগুলো একবার রান্না হয়ে যাওয়ার পর দ্বিতীয়বার গরম করে খেলে শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। চলুন জেনে নেওয়া যাক খাবারগুলো কী-

মুরগির মাংস
মুরগির মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। রান্নার পরে তা আবার গরম করলে প্রোটিনের কম্পোজিশন বদলে গিয়ে তা থেকে বদহজম হতে পারে। তাই বেশি করে মুরগির মাংস রান্না না করে এমনভাবে করুন যেন এক বেলাতেই শেষ হয়ে যায়। তাহলে খাবারটি আর নষ্ট হবে না।

মাশরুম
সাধারনত মাশরুমের ফাইবার ও এনজাইম হজমে সহায়তা করে। এটি অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার কাজ বাড়াতে সাহায্য করে এবং কোলনের পুষ্টি উপাদান শোষণকেও বাড়াতে সাহায্য করে। আর তাই মাশরুম একবার রান্নার পরে দ্বিতীয়বার গরম করে খেলে তা পেটের জন্য অনেক ক্ষতিকর।

চা
এটি অনেকেরই জানা যে, একবার চা বানানোর পর তা ঠান্ডা হয়ে গেলে পুনরায় গরম করা উচিত নয়। কারণ চায়ের মধ্যে ট্যানিক অ্যাসিড থাকে। তৈরি করা চা দ্বিতীয়বার গরম করে পান করলে লিভারের ক্ষতি হতে পারে।

ভাত
ভাত রান্না করার সময় তাতে বেসিলস সিরিয়াস ব্যাক্টেরিয়া তৈরি হয়। রান্না করা ভাত আবার গরম করলে এই ব্যাক্টেরিয়া সংখ্যায় দ্বিগুণ হয়ে গিয়ে ডায়েরিয়া হতে পারে অথবা পেটের সমস্যা হতে পারে।

আলু 
রান্না বা সেদ্ধ করার পরে ঠান্ডা হওয়ার সময় তাতে বটুলিজম নামে একটি ব্যাক্টেরিয়া তৈরি হয়। দ্বিতীয়বার তা গরম করলে এই ব্যাক্টেরিয়ার সংখ্যাগুলো বেড়ে ফুড পয়জনিং পর্যন্ত হতে পারে।

ডিম
ডিমের বেশি পরিমাণে প্রোটিন এবং অ্যান্টি অক্সিডেন্টস থাকে। রান্নার পরে আবার গরম করলে ডিম থেকে টক্সিন তৈরি হয় যা থেকে বদহজমের আশঙ্কা তৈরি হয়।

পোড়া বা খাবার তেল
খাবার রান্নার পর অবশিষ্ট তেল থেকে যায় অনেক সময়। পরে কোনো খাবার রান্নার জন্য সেই বেঁচে যাওয়া তেল ব্যবহার করে থাকেন অনেকে। পুষ্টিবিদরা বলছেন, এটি শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। পোড়া তেল পুণরায় গরম করে রান্নায় ব্যবহার করলে ক্যানসার হওয়ার আশঙ্কা বাড়ে।

পালং শাক
পালং শাকও রান্নার পর পুনরায় গরম করা উচিত নয়। কারণ পালং শাকে অতিরিক্ত পরিমাণে নাইট্রেটস থাকে। রান্না করা পালং শাক পরেরবার গরম করে খেলে শরীরের ক্ষতিকারক টক্সিন বেশি মাত্রায় ঢুকতে পারে।

তাই এসব খাবার দ্বিতীয়বার গরম করে খাওয়া থেকে বিরত থাকতে হবে।

Link copied!