• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫

যেসব খাবার দুধের সঙ্গে খাবেন না


ঝুমকি বসু
প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩, ০৮:৫৭ পিএম
যেসব খাবার দুধের সঙ্গে খাবেন না

দুধ স্বাস্থ্যকর পানীয়। তবে বেশ কিছু খাবার আছে যার সঙ্গে এটি পান করা একেবারেই ঠিক নয়। বিস্তারিত জানাচ্ছেন পপুলার ডায়াগনস্টিক সেন্টার লিমিটেডের পুষ্টিবিদ ডা. সৈয়দা লিয়াকত।

মাছ

মাছ এবং দুধ একসঙ্গে খাওয়া মোটেও উচিত নয়। এ নিয়ে অনেক প্রাচীন কথাও রয়েছে। দুধ প্রাকৃতিকভাবে ঠান্ডা জাতীয় খাবার। অন্যদিকে মাছ গরম প্রকৃতির। এই দুটি একসঙ্গে খেলে ভারসাম্য ঠিক থাকে না। তাই দুধ আর মাছ একসঙ্গে খাওয়া যাবে না।

মাংস

মাছের মতো মাংসের সঙ্গেও দুধ খাওয়া উচিত নয়। এটিও মাছের মতো গরম প্রকৃতির। এই দুই খাবার একসঙ্গে খেলে ভারসাম্য ঠিক থাকে না। তাই এই দুটি একসঙ্গে খাওয়া ঠিক হবে না।

প্রোটিন সমৃদ্ধ খাবার

প্রোটিন এবং দুধ একসঙ্গে খাওয়া উচিত নয়। কারণ এতে ওজন বাড়িয়ে তুলতে পারে। এছাড়া দুধ ও প্রোটিন জাতীয় খাবার একসঙ্গে খেলে হজমে সমস্যা দেখা দিতে পারে। তবে এটি শিশুর ক্ষেত্রে উপকারী হতে পারে। কারণ এটি পেশির বৃদ্ধিতে সহায়তা করে।

সাইট্রাস জাতীয় খাবার

দুধে লেবুর রস যুক্ত করলে সেটি দই হয় এবং পনিরে রূপান্তরিত হয়। এটি হলো দুধে সাইট্রাস খাবার যুক্ত করার ফল। এগুলো একসঙ্গে খেলে পেটেও একই ঘটনা ঘটে। তাই অ্যাসিডিক, সাইট্রাস এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার দুধের সঙ্গে খাওয়া উচিত নয়।

নির্দিষ্ট কিছু ফল

দুধ এক ধরনের প্রাণীজ প্রোটিন। তাই এটি কিছু ফলের সঙ্গে খেলে হজমের সমস্যা এবং অ্যাসিডিটিও হতে পারে। কলা এবং দুধও অসামঞ্জস্যপূর্ণ। অ্যাসিডিক, সাইট্রাস এবং ভিটামিন সি সমৃদ্ধ ফল দুধের সঙ্গে খাওয়া ঠিক নয়।

Link copied!