• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

রক্তে প্লাটিলেট বাড়বে যেসব খাবারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২, ০৪:৪৮ পিএম
রক্তে প্লাটিলেট বাড়বে যেসব খাবারে

ডেঙ্গু এখন মহামারি আকার ধারণ করছে। মশাবাহী এই রোগটির ভয়াবহতা চরম। এই রোগে রক্তে প্লাটিলেট কমে আসে। প্লাটিলেট হচ্ছে রক্তের একধরনের ক্ষুদ্র কণিকা বা অণুচক্রিকা। প্লাটিলেট রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। সঙ্গে রক্তক্ষরণও বন্ধ করে দেয়। 

বিশেষজ্ঞদের মতে, স্বাভাবিক মানুষের শরীরের রক্তে প্লাটিলেটের হার প্রতি ১০০ মিলিলিটারে দেড় লাখ থেকে চার লাখ হয়। এটি কমে গেলে রক্তক্ষরণ হতে পারে। বিশেষ করে প্লাটিলেট ২০ হাজারের নিচে নেমে এলে আঘাত ছাড়াই রক্তক্ষরণ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। ডেঙ্গু রোগে এই প্লাটিলেটের মাত্রা কমে আসে। তাই ডেঙ্গু রোগীদের ওষুধের পাশাপাশি খাবারের মাধ্যমেও প্লাটিলেট বাড়াতে হবে। 

প্লাটিলেট দ্রুত বাড়বে কিছু খাবারে। ডেঙ্গু রোগীর খাদ্যতালিকায় এসব খাবার থাকতেই হবে। চলুন দেখে নিই কোন কোন খাবার রক্তে প্লাটিলেটের মাত্রা স্বাভাবিক রাখবে। 

ডালিম

রক্তের প্লাটিলেটের মাত্রা  বাড়াতে খেতে পারেন ডালিম। এতে আয়রন রয়েছে। যা প্লাটিলেট বৃদ্ধিতে সহায়ক। ডালিমের জুস টানা দুই সপ্তাহ পান করলেই রক্তে প্লাটিলেট স্বাভাবিক হয়ে যাবে। তা ছাড়া শরীরে দুর্বলতা কাটাতেও বেশ উপকারী ফল ডালিম।

মিষ্টিকুমড়া

রক্তের প্লাটিলেট তৈরির কাজ করে মিষ্টি কুমড়া। এতে ভিটামিন ‘এ’রয়েছে। যা প্লাটিলেট তৈরি করতে সহায়ক। নিয়মিত মিষ্টিকুমড়ার তরকারি খাবেন। এছাড়া মিষ্টি কুমড়ার বীজ খেলেও প্লাটিলেট বাড়বে। 

পেঁপে পাতা

রক্তে প্লাটিলেটের মাত্রা স্বাভাবিক পর্যায়ে ফেরাতে পেঁপে ও পেঁপে পাতার জুড়ি নেই। খুব দ্রুত রক্তের প্লাটিলেট ঠিক হয়ে যায়। মালয়েশিয়ার এশিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলোজির গবেষণায় এটি প্রমাণ হয়েছে। যেখানে দেখা যায়, ডেঙ্গু জ্বরে রক্তে প্লাটিলেটের কমে যায়, যা স্বাভাবিক করে দিতে পারে পেঁপে পাতার রস। প্রতিদিনই পেঁপে পাতার রস কিংবা পাকা পেঁপে খেতে পারে। দ্রুত সুস্থ হয়ে যাবেন। 

রসুন 

রসুন রক্ত পরিশুদ্ধ করে এবং প্লাটিলেটের মাত্রা বাড়ায়। গবেষণায় প্রমাণ হয়েছে, রসুনে থাকা থ্রম্বোক্সেন এ টু প্লাটিলেট বাড়ায়। খাবার রান্নায় রসুন খাওয়া হয়। এছাড়া কাঁচা রসুন খাওয়ার অভ্যাসও করতে পারেন। এটি দ্রুত প্লাটিলেট বাড়াবে।

লেবুর রস

লেবুর রসে প্রচুর ভিটামিন ‘সি’ রয়েছে, যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে এটি রক্তে প্লাটিলেটের মাত্রাও ঠিক করে। এটি প্লাটিলেট  ধ্বংস হওয়ার প্রক্রিয়াকে বাধা দিতে সক্ষম। 

আমলকী

আমলকীতে রয়েছে প্রচুর ভিটামিন ‘সি’ ও অ্যান্টি-অক্সিডেন্ট, যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই লেবুর মতো আমলকীও রক্তের প্লাটিলেটের ধ্বংসকে রোধ করে।

অ্যালোভেরার রস

রক্তে প্লাটিলেট ঠিক রাখতে অ্যালোভেরা রসও উপকারী। এটি রক্তকে বিশুদ্ধ করে প্লাটিলেটের মাত্রা ঠিক রাখে। এছাড়া সংক্রমণ রুখতেও কার্যকর অ্যালোভেরার রস। এটি প্লাটিলেটের মাত্রা দ্রুত বাড়িয়ে দেয়।

কিশমিশ

নিয়মিত কিশমিশ খেলেও রক্তে প্লাটিলেট বাড়বে। এতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, যা শরীরে শক্তি জোগায়। ওটমিল বা টক দইয়ের সঙ্গে কিশমিশ মিশিয়ে খেতে পারেন। প্লাটিলেট দ্রুত বাড়াতে এটি কার্যকর।

Link copied!