• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

খালি পেটে যে খাবারগুলো খেলে ক্ষতি নেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২৩, ০২:১৩ পিএম
খালি পেটে যে খাবারগুলো খেলে ক্ষতি নেই
কিছু খাবার খালি পেটে খেলে অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে । ছবি : সংগৃহীত

 আমরা সবাই জানি কিছু খাবার খালি পেটে খেলে ভালো আর কিছু খাবার রয়েছে খালি পেটে খেলে মারাত্মক ক্ষতি করে। তবে মাঝে মাঝে এমন কিছু পরিস্থিতির সম্মূখিন হতে হয় যে, হঠাৎ ক্ষুধা পেয়ে গেলো আর হাতের কাছে যা পাই খেয়ে নিলাম। 

কিন্তু এটি করা মোটেও উচিত নয়। খাবার সবসময় শরীরের ভারসাম্য রক্ষা করে। তাই কোন খাবার কখন খেতে হয় জানা থাকা প্রয়োজন। চলুন আজ জেনে নেওয়া যাক, খালি পেটে কোন খাবারগুলো খাওয়া যাবে। এবং এগুলোতে বেশি উপকার পাওয়া যাবে।

পানি
পানির অপর নাম জীবন এই কথাটি যেমন শতভাগ সত্য। তেমনি ক্ষুধা লাগার সঙ্গে সঙ্গে হাতের কাছে অন্যকিছু না থাকলেও ঢকঢক করে এক বা দুই গ্লাস পানি খেয়ে নিন। পেট না ভরলেও ক্ষুধার মুখে এটি দারুণ কাজ দেবে। শরীরের পানির ঘাটতিও মিটবে।  

মধু
শুধুমাত্র আয়ুর্বেদ শাস্ত্র কেন এখন পৃথিবীর সবাই জানে মধুর গুণাগুণ। মধুর পুষ্টিগুণ অনেক। খালি পেটে অনায়াসে মধু খেয়ে নিতে পারেন এক চা চামচ। অথবা কুসুম গরম পানিতে মিশিয়েও খেতে পারেন। ওজন কমানো থেকে শুরু করে শরীরের বিপাকহার বাড়াতে চমৎকার কার্যকরী এটি।

পানিতে ভেজানো কাঠবাদাম 
খালি পেটে নির্দিধায় এই বাদাম খেতে পারেন। তবে পানিতে ভিজেয়ে খেলে এর পুষ্টি দ্বিগুণ বেড়ে যায়। প্রতিদিন সকালে খালি পেটে কাঠবাদাম ভেজানো পানি খেলেও উপকার পাওয়া যায়। তবে ভেজানো কাঠবাদাম খেলে হৃদ্‌রোগ, ডায়াবেটিসের মতো অনেক সমস্যা দূরে থাকবে।

পেঁপে
বিশেষজ্ঞরা বলেন, পেঁপেতে ক্যালোরির পরিমাণ কম থাকে। খালি পেটে যদি পেঁপে খেতে পারলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে। যারা ওজন কমাতে চান, তারা খালি পেটে পেঁপে খেতে পারেন।

তরমুজ
খালি পেটে নিঃসন্দেহে তরমুজ খেতে পারেন। তরমুজ ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ এবং এ ছাড়াও উচ্চ পরিমাণে যৌগিক লাইকোপিন রয়েছে যা হৃদয় এবং চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। এছাড়াও এটি শরীরে ডিহাইড্রেশন দূর করে।

জিরা ভিজানো পানি
পিসিওডি বা থাইরয়েডের সমস্যা থাকলে রাতে ঘুমানোর আগে এক চা চামচ জিরা পানিতে ভিজিয়ে রাখুন। সকালে উঠে সেই পানি ছেঁকে খালি পেটে খান। এতে শরীরের হরমোনের ভারসাম্য বজায় থাকবে এবং বিপাক হারও বাড়বে।

Link copied!