• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

যেসব কারণে শিশুর অ্যালার্জি হতে পারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩, ০৮:৫১ পিএম
যেসব কারণে শিশুর অ্যালার্জি হতে পারে
শিশুর অ্যালার্জি হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে । ছবি : সংগৃহীত

জন্মের পর থেকে বয়ঃসন্ধিকাল পর্যন্ত যেকোনো সময়ে শিশুর ত্বকে অ‍্যালার্জির সমস‍্যা দেখা দিতে পারে। লালচে র‍্যাশ, ফুসকুড়ি, চুলকানি, সেইসঙ্গে হাঁচি-কাশি, শ্বাসকষ্ট দেখা যায় অ‍্যালার্জির সমস‍্যা হলে। শুরু থেকে আসল সমস্যা ধরা পড়ে না অনেক সময়। গরমের কারণে ত্বকে চুলকানি বা ঠান্ডা লেগে হাঁচি-কাশি হচ্ছে ভেবে এড়িয়ে যান বাবা-মায়েরা।

শিশুরোগ বিশেষজ্ঞরা বলছেন, শিশুর ত্বকে যদি ধারাবাহিক ভাবে ফুসকুড়ি, চুলকানির সমস্যা চলতেই থাকে তা হলে সেটিকে গুরুত্ব দিতে হবে। কারও কারও মুরগির ডিমে অ্যালার্জি থাকে।

এরকম হলে তার অন্যান্য ডিমে অ্যালার্জি থাকার সম্ভাবনা প্রবল। শিশুর ডিমে অ্যালার্জি সাধারণভাবে ০-১ বছর বয়সে শুরু হয় এবং ৭৫ শতাংশ ক্ষেত্রে তা ৭ বছর বয়সে ঠিক হয়ে যায়। গরুর দুধে অ্যালার্জি সাধারণত ০-১ বছর বয়সে শুরু হয়। ৭৬ শতাংশ ক্ষেত্রে এই অ্যালার্জি ৫ বছর বয়সে লোপ পায়। মটর বা বীজজাতীয় খাবারে অ্যালার্জি থাকে অনেকের।

এ ধরনের অ্যালার্জি শিশুর ১ থেকে ২ বছরে শুরু হয়। প্রায় ২০ শতাংশ শিশুর ক্ষেত্রে পরবর্তী সময়ে এ সমস্যা ঠিক হয়ে যায়। কোনও কোনও খাবার, যেমন সামুদ্রিক মাছ, গম, সয়াবিন, আপেল, গাজর এসবে অ্যালার্জি হতে পারে একেক বয়সে। আবার একটি নির্দিষ্ট বয়সে এমনি সেরে যায়। তবে কখনও কখনও দেখা যায়, মটর বা বীজে অ্যালার্জি প্রায় সারা জীবনের জন্য থেকে যায়।

এমনটা হয়ে থাকে ৮০ থেকে ৯০ শতাংশের ক্ষেত্রে। শিশু বয়সের খাবারে অ্যালার্জি নির্ণয়ে রোগের ইতিহাস, শারীরিক পরীক্ষা ও সুনির্দিষ্ট খাবার চিহ্নিত করা জরুরি। এ জন্য রক্তে কিছু পরীক্ষা ও বিশেষ পদ্ধতিতে অ্যালার্জি পরীক্ষা করা হয়। কোন খাবারে শিশুর অ্যালার্জি, তা চিহ্নিত করতে হবে।

শিশুর খাবারের তালিকা থেকে ওই সব খাবার সম্পূর্ণ বাদ দিতে হবে। তবে শিশু বিশেষজ্ঞ ও অ্যালার্জি বিশেষজ্ঞের পরামর্শে মেনে এসব খাবার অল্প অল্প করে নির্দিষ্ট বয়সে আবার শুরু করতে হবে।

সূত্র-প্রথম আলো

Link copied!