• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

শীতে যে খাবারগুলো অবশ্যই খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪, ০৪:৫৩ পিএম
শীতে যে খাবারগুলো অবশ্যই খাবেন
শীতকালে পর্যাপ্ত পুষ্টিকর খাবার গ্রহণ করা উচিত । ছবি : সংগৃহীত

শীতের পুরো সময়জুড়ে শরীরে সঠিক পরিমাণে পুষ্টি যোগানোর জন্য কিছু খাবার অবশ্যই খাদ্য তালিকায় রাখবেন। অন্যান্য অকে খাবার এড়িয়ে গেলেও এই খাবারগুলো প্রতিদিন খাওয়ার চেষ্টা করুন। যেমন-

আমন্ড
মস্তিস্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে আমন্ড। পুষ্টিতে ভরপুর, এই বাদাম আপনার মন এবং শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় খাবার। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই এবং জিঙ্কের পাওয়ার হাউজ হিসেবেও কাজ করে এটি। এর সঙ্গে আখরোট, চিয়া বীজ এবং ফ্ল্যাক্সসিড মিশিয়ে খেতে পারেন। পুরো শীতে খাবারে রাখুন আমন্ড।

মাছ
ছোট-বড় মাছ যেটিই হোক, শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলে প্রতিদিন পাতে মাছ রাখুন। ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন, খনিজ এবং কপারে ভরা মাছ খাওয়ার অভ্যাস করুন। তবে ছোট মাছ খেতে পারলে সবচেয়ে ভালো। যেমন, পুঁটি, কাঁচকি, মলা, ঢেলা, টেংরা, কৈ, শিং, পাবদা, বাটা, মেনি ইত্যাদি মাছ বেশ পুষ্টিকর। নিয়মিত মাছ খেলে শীতকালীন অনেক ধরনের রোগ থেকে দূরে থাকতে পারবেন।

শালগম
পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞদের মতে, যে মৌসুমে যেসব সবজি ও ফল পাওয়া যায়, তা বেশি করে খেতে হবে। শীতকালীন সবজি শালগমে থাকা গ্লুকোসিনোলেটস ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। উচ্চরক্তচাপ কমাতে সাহায্য করে। এছাড়াও ভিটামিন সি এবং কে দ্বারা পরিপূর্ণ শালগম রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। তাই এই পুষ্টিকর সবজিকে সঙ্গী করে শীতের অসুস্থতাকে বিদায় জানান।


সবজি
শরীরে ভিটামিন ও মিনারেলস রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে এবং আমাদের শরীরকে খাদ্যের শর্করা, আমিষ ও চর্বির ব্যবহারে সাহায্য করে। এক কথায়  মৌসুমি সব শাক-সবজি ও ফলমূল দেহের রক্ষাকবচ হিসেবে কাজ করে। তাই পাঁচটি শীতকালীন সবজির অবশ্যই খাবেন। সেগুলো হলো, মটরশুঁটি, ফুলকপি, গাজর, টমেটো ও ব্রোকলি।

Link copied!