• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

প্রাকৃতিকভাবে বাচ্চার ক্ষুধা বাড়ার ৭টি কার্যকরী উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪, ০৪:৫৭ পিএম
প্রাকৃতিকভাবে বাচ্চার ক্ষুধা বাড়ার ৭টি কার্যকরী উপায়
ছবি: সংগৃহীত

বাচ্চার সঠিকভাবে বেড়ে উঠার জন্য প্রয়োজন সঠিক পুষ্টি। যা খাবারের মাধ্যমে গ্রহণ করে বাচ্চারা। কিন্তু বাচ্চাদের খাবার খাওয়া নিয়েই থাকে যত সমস্যা। কমবেশি সব বাবা মায়েরই অভিযোগ থাকে বাচ্চা খেতে চায় না। বাচ্চার ক্ষুধা পায় না বা বাচ্চার খাবার খাওয়া অরুচি রয়েছে। এতে বাচ্চার শরীরে পুষ্টির ঘাটতি দেখা দেয়। বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। আর বিভিন্ন ভাইরাসজনিত রোগে আক্রান্ত হয়। তাই বাচ্চাদের খাবারের বিষয়ে সঠিকভাবে যত্ন নেওয়া প্রয়োজন। বাচ্চাকে খাওয়ানোর প্রধান উপায় হচ্ছে ক্ষুধা বাড়ানো। অনেক বাবা মায়েরা বুঝেই উঠতে পারেন না বাচ্চাদের ক্ষুধা বাড়ানোর উপায় কী হবে। এরজন্য বিভিন্ন ভিটামিনও খাওয়ান। কিন্তু বাচ্চাদের ক্ষুধা বাড়ানো জন্য কিছু প্রাকৃতিক উপায় রয়েছে। যার মাধ্যমে বাচ্চার ক্ষুধা বাড়বে এবং প্রয়োজনীয় পুষ্টিকর খাবারও খাবে। প্রাকৃতিকভাবে বাচ্চার ক্ষুধা বাড়ার ৭টি কার্যকরী উপায়গুলো জেনে নিন।

  • প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর বাচ্চাকে খালিপেটে এক কাপ কুসুম গরম পানি খাওয়াতে পারেন। বিশেষজ্ঞরা বলেন, এতে বাচ্চার সারাদিনের খাবার খাওয়া স্বাভাবিক হয়। কুসুম গরম পানিতে মধু মিশিয়ে নিলে আরও উপকার পাওয়া যায়। মধু বাচ্চাদের স্বাস্থ্যের জন্যও ভালো। তবে ১ বছরের ছোট শিশুদের মধু না খাওয়ানোই ভালো।
  • বাচ্চাদের শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি থাকলে ক্ষুদামন্দা দেখা দেয়। তাই প্রতিদিন সকাল থেকে দুপুরের মধ্যবর্তী সময়ে বাচ্চাকে কিছুক্ষণের জন্য হলেও সূর্যের আলোর সংস্পর্শে নিন। কমপক্ষে ৩০ মিনিট রোদে হাটতে পারে বা খেলাধুলা করতে পারে।
  • বাচ্চাকে সপ্তাহে নূন্যতম তিন দিন টকদই এবং চিয়াবীজ খাওয়ানোর চেষ্টা করুন। টকদই ও চিয়াবীজ বাচ্চার পাচনতন্ত্রকে শক্তিশালী করে। এতে বাচ্চার ক্ষুধা বাড়ে।
  • বাচ্চাকে ঘন ঘন জোড় করে না খাওয়াতে যাবেন না। বরং বিরতি দিয়ে খাওয়ানোর চেষ্টা করুন। কমপক্ষে ৩ ঘণ্টা বিরতি দিয়ে আবার খাবার খাওয়াবেন। এতে বাচ্চার ক্ষুধা ভালোভাবে পাবে এবং খাবার নিয়েও অবহেলা করবে না। আবার বাচ্চার হজম প্রক্রিয়া স্বাভাবিক হবে।
  • ক্ষুধা বাড়াতে বাচ্চাকে নিয়মিত খেলাধুলা করার সুযোগ করে দিন। বিকেলের কিছু সময় বাইরে গিয়ে খেলতে পারে। আবার বাড়িতেও বাচ্চার খেলার ব্যবস্থা করে দিতে পারেন। এতে বাচ্চার ঘুমও ভালো হবে। খাওয়ার রুচিও বাড়বে।
  • খাবারের প্রতি আগ্রহ বাড়াতে খাবার রান্না ও পরিবেশনে বৈচিত্র্য আনার চেষ্টা করুন। প্রতিদিন একই রকম খাবার না দিয়ে ভিন্ন ভিন্ন স্বাদের খাবার দিন।
  • এছাড়াও প্রাকৃতিকভাবে বাচ্চার ক্ষুধা বাড়াতে খাবারতালিকায় খনিজসমৃদ্ধ খাবার বেশি রাখার চেষ্টা করুন।
Link copied!