• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

বায়ুদূষণেও ফুসফুস ভালো রাখবে যে পাঁচ খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২৩, ০৬:৩৩ পিএম
বায়ুদূষণেও ফুসফুস ভালো রাখবে যে পাঁচ খাবার
শীতে বেড়ে যায় বায়ু দূষণ (ছবি সংগৃহীত)

বিশ্বে বায়ুদূষণের শীর্ষে প্রায়শই থাকে ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্সে মাসের বেশিরভাগ সময়ই বাংলাদেশের রাজধানীর বায়ু অস্বাস্থ্যকর থাকে। এর প্রভাব পড়ে নগরবাসীর স্বাস্থ্যের ওপর। শীতে বেড়ে যায় বায়ুদূষণ। তাই এই দূষণ থেকে ফুসফুস ভালো রাখতে চাই বিশেষ খাদ্যাভ্যাস। পুষ্টিবিদেরা বলছেন, ফুসফুস ভালো রাখতে ভিটামিন, অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর বেশ কিছু খাবার কিন্তু ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে পারে।

সাইট্রাসজাতীয় ফল

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, শরীরে ভিটামিন সি এবং ই-এর ঘাটতি থাকলে ফুসফুস সংক্রান্ত সমস্যা বেড়ে যায়। যেকোনো ধরনের লেবু, পেয়ারার মধ্যে ভিটামিন সি-এর পরিমাণ বেশি। তাই নিয়মিত এই ফল খেলে অ্যাজমার সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

হলুদ

অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানে ভরপুর হলুদ। হলুদে রয়েছে কারকিউমিনও। যা ফুসফুস থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। সকালে খালি পেটে কাঁচা হলুদ খেলে এমন অনেক সমস্যাই দূর করা যায়। রাতে ঘুমাতে যাওয়ার সময় হালকা গরম দুধ এক চিমটি হলুদ দিয়ে খেলে দারুণ উপকার পাওয়া যায়।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

বায়ুদূষণের ফলে ফুসফুসে বিভিন্ন ধরনের দূষিত পদার্থ জমতে পারে। সেই টক্সিন দূর করতে সাহায্য করে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। বিভিন্ন ধরনের বাদামের মধ্যে ওমেগা-৩ রয়েছে যথেষ্ট পরিমাণে। এ ছাড়া  বিভিন্ন সামুদ্রিক মাছ খেলেও ওমেগা-৩ পাওয়া যায়।

পালং শাক

পালং শাকে রয়েছে বিটা-ক্যারোটিন, জিজান্থিন, লুটেইন এবং ক্লোরোফিল। এই সব উপাদানই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে এবং ফুসফুস থেকে টক্সিন দূর করতে সাহায্য করে।

বেরিজাতীয় ফল

অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ সবচেয়ে বেশি বেরিজাতীয় ফলে। তাই নিয়মিত ব্লুবেরি, স্ট্রবেরি বা র‌াস্পবেরি খাওয়া যেতেই পারে। তবে এই ধরনের ফল বেশ খরচসাপেক্ষ। তাই বদলে বিভিন্ন ধরনের আঙুর, কিশমিশও খেয়ে দেখতে পারেন।

সূত্র : আনন্দবাজার 

Link copied!