• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

আজ এসএসসি ও সমমান পরীক্ষা শুরু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৮:১৭ এএম
আজ এসএসসি ও সমমান পরীক্ষা শুরু
এসএসসি পরীক্ষা। ফাইল ছবি

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে । আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি)  বাংলা ১ম পত্রের পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। পরীক্ষা শেষ হবে আগামী ১২ মার্চ। এবার ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা। 

সারা দেশের ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩ হাজার ৭০০টি কেন্দ্রে পরীক্ষা হবে। সূচি অনুযায়ী, নির্দিষ্ট দিনগুলোতে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। ব্যবহারিক পরীক্ষা হবে ১৩ থেকে ২০ মার্চ। এবার করোনা-পূর্ববর্তী সময়ের মতো ফেব্রুয়ারিতে এবং সব বিষয়ে, পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে এসএসসি ও সমমানের পরীক্ষা হচ্ছে।

প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা আয়োজনের জন্য গত মঙ্গলবার থেকে আগামী ১২ মার্চ পর্যন্ত এক মাস দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্র জানায়, এবার কেন্দ্রসচিব ছাড়া পরীক্ষাকেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। কেন্দ্রসচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাহীন একটি সাধারণ (ফিচার) ফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষা চলাকালে পরীক্ষাকেন্দ্রের ২০০ গজের মধ্যে শিক্ষক, ছাত্র ও কর্মচারীদের মোবাইল, মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম এবং পরীক্ষাকেন্দ্রে ব্যবহারের অনুমতিবিহীন যেকোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি নেওয়া হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নপত্র ফাঁসসংক্রান্ত গুজবের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নজরদারি জোরদার করবে এবং আইনগত ব্যবস্থা নেবে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!