• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

জনপ্রিয় হচ্ছে পারিবারিক পুষ্টি বাগান


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ০৯:৪৮ এএম
জনপ্রিয় হচ্ছে পারিবারিক পুষ্টি বাগান

নওগাঁর মান্দায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে পারিবারিক পুষ্টি বাগান। এলাকার সবজির চাহিদা পূরণে পারিবারিক পুষ্টি বাগান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

উপজেলার মৈনমে বসতবাড়ির আঙিনাসহ পতিত জমিতে পুষ্টি বাগান স্থাপন করে একদিকে যেমন এলাকার পুষ্টির চাহিদা পূরণ হচ্ছে, অন্যদিকে কৃষকরা আর্থিকভাবে এর সুফল পাচ্ছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ২০২৩-২০২৪ অর্থবছরে অনাবাদী পতিত জমি বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় উপজেলায় ৬৬৩টি প্রদর্শনী স্থাপন করা হয়েছে। প্রতিজন কৃষকের মাঝে বিনামূল্যে ১০ কেজি ইউরিয়া, পাঁচ কেজি টিএসপি, পাঁচ কেজি এমওপি, ২০ কেজি জৈবসার, আড়াই কেজি বেড়ার নেট, একটি পানির ঝাঁঝরি এবং দুটি বীজপাত্রসহ ১২ ধরনের সবজি বীজ সরবরাহ করেছে কৃষি বিভাগ।

৬৬৩টি ব্লকের কৃষককে দেওয়া হয়েছে প্রশিক্ষণ। এসব বাগানে উৎপাদিত নানা রকমের বিষমুক্ত সবজি কৃষকরা নিজেদের প্রয়োজন মিটিয়ে বিক্রি করে বাড়তি আয় করছেন। পরে ১৪টি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডের বাড়িতে পর্যায়ক্রমে পতিত জমি, বাড়ির আঙ্গিনায়,অনাবাদী জমিতে পারিবারিক পুষ্টি বাগান স্থাপনে উদ্যোগে নেয়া হচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শায়লা শারমিন বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রতি ইঞ্চি জমি যেন সঠিকভাবে ব্যবহার করা হয়। সেই নির্দেশনা মোতাবেক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অনাবাদী কৃষি জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পুষ্টিবাগান স্থাপন প্রকল্প গ্রহণ করা হয়। ২০২৪ সালের মধ্যে প্রতিটি ইউনিয়নে ১০০টি করে মোট ১৪০০টি পারিবারিক পুষ্টি বাগান স্থাপন করা হবে।

Link copied!