• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

নওগাঁয় ৬১ কোটি টাকার শিম বিক্রির আশা


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২২, ০৩:৩৭ পিএম
নওগাঁয় ৬১ কোটি টাকার শিম বিক্রির আশা

চলতি মৌসুমে নওগাঁয় প্রায় ৬১ কোটি টাকার শিম বিক্রি হবে বলে আশা করছে জেলা কৃষি বিভাগ। এবার এ জেলায় শিমের বাম্পার ফলন হয়েছে। চাষিরা দামও পাচ্ছেন ভালো।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, এ জেলায় চলতি শীত মৌসুমে ৮৪৫ হেক্টর জমিতে শিম চাষ হয়েছে। এর মধ্যে নওগাঁ সদর উপজেলায় ২৭৫ হেক্টর, রাণীনগর উপজেলায় ২০ হেক্টর, আত্রাই উপজেলায় ২৫ হেক্টর, বদলগাছি উপজেলায় ১২০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ১০০ হেক্টর, পত্নীতলা উপজেলায় ৮০ হেক্টর, ধামইরহাট উপজেলায় ৫০ হেক্টর, সাপাহার উপজেলায় ৩৫ হেক্টর, পোরশা উপজেলায় ৪০ হেক্টর, মান্দা উপজেলায় ৫০ হেক্টর ও নিয়ামতপুর উপজেলায় ৫০ হেক্টর জমি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁর উপপরিচালক কৃষিবিদ আবু হোসেন বলেন, “এ বছর শুরু থেকেই আবহাওয়া ছিল শিম চাষের অনুকূলে। ফলে রেকর্ড পরিমাণ শিম চাষ হয়েছে। চলতি মৌসুমে প্রতি হেক্টর জমি থেকে প্রায় ১০ হাজার ১৪০ মেট্রিক টন শিম উৎপাদিত হচ্ছে। পাশাপাশি শুরু থেকেই কৃষক দাম পেয়েছে ভালো। কৃষি বিভাগ সব সময়ই কৃষককে সুপরামর্শ দিয়ে আসছে। যাতে করে সামনের দিনে শিম চাষ আরও বাড়ে এই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।”

চলতি মৌসুমে জেলার বিভিন্ন উপজেলার হাটবাজারে আগাম জাতের শিম বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৫০ টাকা কেজিতে। বর্তমানে পাইকারি বাজারে প্রতি কেজি শিম ৬০ টাকা মূল্যে বিক্রি হচ্ছে। সেই হিসেবে চলতি মৌসুমজুড়ে এ জেলার কৃষকেরা তাদের উৎপাদিত শিম বিক্রি করে পাবেন প্রায় ৬১ কোটি টাকা।

Link copied!