• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ঈদযাত্রায় সড়কে নামতে প্রস্তুত হচ্ছে লক্কড়ঝক্কড় বাস


নাটোর প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪, ০৩:১০ পিএম
ঈদযাত্রায় সড়কে নামতে প্রস্তুত হচ্ছে লক্কড়ঝক্কড় বাস

আসন্ন ঈদুল ফিতর সামনে রেখে নাটোরের সঙ্গে ঢাকাসহ দেশের বিভিন্ন পথে যাত্রীদের অতিরিক্ত চাপ সামাল দিতে নতুন মোড়কে নাটোরের রাস্তায় নামছে ২০০ পুরনো বাস।

সরেজমিনে নাটোরে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ঈদে যাত্রীর অতিরিক্ত চাপ সামলাতে বাস মালিক, ওয়ার্কশপ মালিক ও শ্রমিকদের দম ফেলার ফুরসত নেই। ওয়ার্কশপগুলোতে ফিটনেসবিহীন যাত্রীবাহী লক্কড়ঝক্কড় বাস ছাড়াও অপেক্ষাকৃত কম ত্রুটিপূর্ণ বাসগুলোকে মেরামত করে নতুন রূপ দেওয়া হচ্ছে। ঈদের এক সপ্তাহ আগেই রাস্তায় নামানোর জন্য বাসগুলোকে ব্যবহার উপযোগী করে তোলা হচ্ছে। এদিকে ঈদে যাত্রীদের নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে সংশ্লিষ্টরা।

নাটোর শহরের বড় হরিশপুর এলাকায় গিয়ে দেখা যায়, শহরতলির বড়হরিশপুর এলাকার বিভিন্ন ওয়ার্কশপে যাত্রীবাহী অন্তত ২০০ পুরোনো বাস মেরামত করা হচ্ছে। রঙের কাজ এগিয়ে চলছে। গত বছরের তুলনায় এ বছর বাস নির্মাণ শ্রমিকদের কাজের চাপ বেশি। ঈদের এক সপ্তাহ আগে বাস মালিকদের বাস বুঝিয়ে দিতে হবে।

জেলার বাস মালিকদের দেওয়া তথ্যমতে, জেলায় নতুন-পুরোনো মিলিয়ে অন্তত সাড়ে ৪০০ বাস মেরামত করা হচ্ছে। নাটোরের বাস মিনিবাস মালিক সমিতির হিসাব মতে, ঈদ পালন করতে জেলার প্রায় ৪৫ থেকে ৫০ হাজার মানুষ রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে বিভিন্ন পথে নাটোরে আসে। তাই ঈদে অতিরিক্ত যাত্রীর চাপ কমাতে সড়কে নামানো হবে এসব বাস।

নাটোর শহরের বড় হরিশপুর বাইপাস এলাকার বাসের বডি মিস্ত্রি আবু বক্কর সিদ্দিক বলেন, “গত বছরের চেয়ে এ বছর কাজের চাপ বেশি। ঈদ সামনে রেখে আমার গ্যারেজে চারটি বাসের কাজ চলছে। ঈদের এক সপ্তাহ আগে বাস মালিকদের বাস বুঝিয়ে দিতে হবে। বর্তমানে আমাদের দম ফেলার সময় নেই।”

বাস মালিক মীর আজাদ বলেন, ঈদ সামনে রেখে বেশির ভাগ মালিকেরাই ফিটনেসবিহীন গাড়ি মেরামত করাচ্ছেন। তারই অংশ হিসেবে জেলায় সাড়ে ৪০০ থেকে ৫০০ বাস মেরামত করা হচ্ছে।

নাটোর জেলা বাস মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মজিবর রহমান বলেন, “নাটোরে ফিটনেসবিহীন বাস চলাচল করে না। বাইরের জেলার ফিটনেসবিহীন বাস মহাসড়ককে অনিরাপদ করছে। আমরা গাড়ির সব ধরনের ফিটনেস ঠিক করার পরই গাড়ি চালাব। ঈদে যাত্রাপথ নিরাপদ রাখতে প্রশাসনের সহায়তা প্রয়োজন।”

ঝলমলিয়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজেদুর রহমান বলেন, “ঈদে যাত্রাপথ নিরাপদ রাখতে ও অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা রোধে ফিটনেসবিহীন বাস চলতে দেওয়া হবে না। যাত্রীদের স্বাচ্ছন্দ্যে চলাচলের জন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে।”

এ বিষয়ে জানতে চাইলে নাটোর বিআরটিএর মোটরযান পরিদর্শক উত্তম কুমার দেবশর্মা বলেন, “ঈদযাত্রা নিরাপদ রাখতে ঈদের ১৫ দিন আগে থেকে মাসব্যাপী অভিযান চলবে। কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা যাতে না ঘটে, সে জন্য আমাদের চেষ্টা অব্যাহত থাকবে।”
 

Link copied!