• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ফাও ফসল সরিষাতে কৃষকের বাজিমাত


জামালপুর প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৩, ১০:৪২ এএম
ফাও ফসল সরিষাতে কৃষকের বাজিমাত

সরিষা ফাও ফসল হিসেবে কৃষকের কাছে পরিচিত। জমি পতিত না রেখে অল্প সময়ের মধ্যে সরিষা চাষ করে সাফল্যের মুখ দেখেছেন জামালপুরের চাষিরা। ফলে ফাও ফসল সরিষাতে বাম্পার ফলনে কৃষকরা চলতি বছর বাজিমাত করেছেন।

কৃষি বিভাগের নিয়মিত তদারকি, পরামর্শে কৃষকরা উদ্বুদ্ধ হয়ে নতুন করে ফাও ফসল হিসেবে সরিষা চাষ বেছে নিয়েছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে সরিষাবাড়ী, মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও জামালপুর সদর উপজেলায় ২৭ হাজার ৩০০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। অর্জিত হয়েছে ৩২ হাজার ৫০০ হেক্টর। গত বছর নির্ধারণ করা হয়েছিল ২২ হাজার ৫০০ হেক্টর, অর্জিত হয়েছিল ২৩ হাজার ৪০০ হেক্টর। গত বছরের তুলনায় এ বছর সরিষার চাষ বেশি হয়েছে।

আরও জানা যায়, কয়েক বছর ধরে ‘বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট’ উদ্ভাবিত উচ্চ ফলনশীল (উফশী) জাতের সরিষা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করে কৃষি বিভাগ। এ জাতের সরিষা চাষে চাষিরা অধিক মুনাফা লাভ করবে বলে দাবি করছেন জেলা ও উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তারা।

মাত্র ৭০ থেকে ৮০ দিনের মধ্যে আবাদে কৃষকদের বেশি একটা খরচও হয় না। আমন ধান ওঠার পর জমি পতিত না রেখে ধান কাটার পর হালচাষ না করে ওই জমিতে সরিষার আবাদ করেন। এতে খরচের পরিমাণ খুবই কম।

এ ছাড়া বাংলাদেশ সরকারের কৃষি প্রণোদনায় সার এবং বিনা মূল্যে উন্নত জাতের বীজ সরবরাহের কারণে আগাম জাতের সরিষা তুলতে ব্যস্ত সময় পার করেছেন জামালপুর জেলার গ্রামগঞ্জের কৃষকরা। ফলন ভালো ও আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর বাম্পার ফলনের আশা করছেন।

ইসলামপুরের চাষি আব্দুস সামাদ জানান, গত বছর প্রতি মণ সরিষা ১৮০০ থেকে ১৯০০ টাকায় বিক্রি হয়েছে। সয়াবিন তেলের দাম বেশি থাকার ফলে এ বছর  নতুন সরিষা কৃষকেরা ৩১০০ থেকে ৩২০০ টাকায় বিক্রি করছেন। এ বছর সরিষার চাষ পদ্ধতি খুব সহজ ও কম খরচে অল্প সময়ে আশানুরূপ ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জাকারিয়া সুলতানা জানান, ঘন কুয়াশা ও তীব্র শীত থাকলেও জেলায় এবার সরিষার ভালো ফলন হয়েছে। এ ছাড়া এ জেলার প্রত্যেক উপজেলার মাটি সরিষা চাষের জন্য বিশেষ খুবই উপযোগী।

Link copied!