• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজশাহীর পাঁচটি আসনে আ.লীগ, একটিতে স্বতন্ত্র প্রার্থীর জয়


রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ০৪:৫৪ পিএম
রাজশাহীর পাঁচটি আসনে আ.লীগ, একটিতে স্বতন্ত্র প্রার্থীর জয়
রাজশাহীর পাঁচটি আসনে আ.লীগ, একটিতে স্বতন্ত্র প্রার্থীর জয়

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীর ছয়টি সংসদীয় আসনের পাঁচটিতে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী বিজয়ী হয়েছেন। এছাড়া এই জেলার একটি আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী।

রোববার (৭ জানুয়ারি) রাতে রাজশাহী জেলা রিটার্নিং কর্মকর্তা শামীম আহমেদ এ তথ্য জানিয়েছেন। রাজশাহীতে এবার ছয়টি আসনের মোট ৭৭০টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হয়।

রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর): এই আসনে ১ লাখ ৩৫ হাজার ৯২ ভোট পেয়ে টানা চতুর্থবারের মতো নির্বাচিত হয়েছেন নৌকার প্রার্থী ওমর ফারুক চৌধুরী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা গোলাম রাব্বানী (কাঁচি) পেয়েছেন ৯২ হাজার ৪১৯ ভোট। অর্থাৎ এ আসনে ১১ হাজার ১৭৩ ভোটের ব্যবধানে জয় পেয়েছেন নৌকার প্রার্থী ওমর ফারুক চৌধুরী।

রাজশাহী-২ (সদর): এই আসনে ৫৪ হাজার ৯০৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমান বাদশা (কাঁচি)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ১৪ দলীয় জোটের প্রার্থী ফজলে হোসেন বাদশা (নৌকা) পেয়েছেন ৩১ হাজার ৪৬৬ ভোট। অর্থাৎ ২৩ হাজার ৪৪০ ভোটের ব্যবধানে কাঁচি প্রতীকের কাছে হেরেছে নৌকা। ফজলে হোসেন বাদশা জোট প্রার্থী হিসেবে এ আসনের পরপর তিনবারের সংসদ সদস্য ছিলেন।

রাজশাহী-৩ (পবা-মোহনপুর): এই আসনে নৌকার প্রার্থী আসাদুজ্জামান আসাদ ১ লাখ ৫৪ হাজার ৯০৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আব্দুস সালাম খান (লাঙ্গল) পেয়েছেন ৫ হাজর ২৭৪ ভোট। ১ লাখ ৪৯ হাজার ৬৩৫ ভোটের ব্যবধানে নৌকার প্রার্থীর কাছে হেরেছেন লাঙ্গলের প্রার্থী।

রাজশাহী-৪ (বাগমারা): এই আসনে ১ লাখ ৭ হাজার ৬৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তাহেরপুর পৌরসভার সদ্য সাবেক মেয়র নৌকার প্রার্থী আবুল কালাম আজাদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী ইঞ্জিনিয়ার ইনামুল হক কাঁচি প্রতীক নিয়ে পেয়েছেন ৫৩ হাজার ৫৬১ ভোট। ৫৩ হাজার ৫০৪ ভোটের ব্যবধানে নৌকার প্রার্থীর কাছে হেরেছেন তিনবারের এ সংসদ সদস্য।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর): এই আসনে ৮৬ হাজার ৯১৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন নৌকার প্রার্থী আব্দুল ওয়াদুদ দারা। টানা দুবার সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন পাননি। সরকারের এক মেয়াদ বাদে ফের দলীয় মনোনয়ন পেয়েই নির্বাচিত হলেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ওবায়দুর রহমান (ঈগল) পেয়েছেন ৮৩ হাজার ৮৬২ ভোট। অর্থাৎ ৩ হাজার ৫১ ভোটের ব্যবধানে নৌকার প্রার্থীর কাছে হেরে গেছে ঈগল।

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট): এই আসনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ১৫ হাজার ৯৯ ভোট পেয়ে টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ নেতা রাহেনুল হক (কাঁচি) পেয়েছেন ৭৪ হাজার ২৭৮ ভোট। অর্থাৎ ২৪ হাজার ৮০৩ ভোটের ব্যবধানে আওয়ামী লীগের সাবেক এ সংসদ সদস্যকে হারিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এবারের নির্বাচনে রাজশাহীতে মোট ভোটার ২১ লাখ ৭৭ হাজার ৬৯৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১০ লাখ ৮৪ হাজার ৭৩০ জন, নারী ভোটার ১০ লাখ ৯২ হাজার ৯৬৬ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ১৮ জন। রাজশাহীর ছয়টি সংসদীয় আসনে মোট ভোট পড়েছে ৪১ দশমিক ৬৮ শতাংশ।

Link copied!