• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

আম্পায়ার্স কলটা থাকবে কেন? প্রশ্ন শচীনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৩, ০৪:৩১ পিএম
আম্পায়ার্স কলটা থাকবে কেন?  প্রশ্ন শচীনের
ছবি: সংগৃহীত

থার্ড আম্পায়ারের কাছে যাওয়ার পর আম্পায়ারের কাছে ফেরার মানে হয় না বলে মন্তব্য করেছেন ভারতের সবেক কিংবদন্তী ক্রিকেটার শচীন টেন্ডুলকার। সম্প্রতি নিজের ৫০তম জন্মদিন উপলক্ষ্যে ভারতীয় এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।

মাঠে আম্পায়ারদের সিদ্ধান্ত অনেক সময়ই মেনে নিতে পারেন না ক্রিকেটাররা। এমনকি আম্পায়াদের একটি ভুল সিদ্ধান্তে পাল্টে যেতে পারে যে কোনো ম্যাচে রেজাল্ট। এজনই অনফিল্ড আম্পায়ারদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করতে রিভিউ সিস্টেম চালু করা হয়।

রিভিউ সিস্টেমেরই একটি অংশ ‘আম্পায়ার কলস।’ এটা বিভিন্নভাবে ব্যবহার হয়। কখনও মাঠের কোনো ক্যাচ স্পষ্ট বোঝা না গেলে আম্পায়ার যে কল দেন থার্ড আম্পারও সেটাই রেখে দেন। আবার লেগ বিফোর উইকেটের ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ বল উইকেটে হিট না করলে আম্পায়ার্স কল থেকে যায়!

তবে এই আম্পায়ার্স কলই রাখতে চান না শচীন। তিনি বলেন,  “আমার সহজ কথা, বল যদি স্টাম্পে লাগে তাহলে আউট। এটা দুই দলের বেলায়ই সমান। আম্পায়ারের সিদ্ধান্ত মানতে না পেরেই তো রিভিউ নেওয়া হয়। তাহলে আম্পায়ার্স কলটা থাকবে কেন? এটা তো একটা কাপে একটু কফি আর চা মিশিয়ে নাড়া দেওয়ার মতো হচ্ছে! থার্ড আম্পায়ারের কাছে যাওয়ার পর আম্পায়ারের কাছে ফেরার মানে হয় না।”

সাম্প্রতিক বছরগুলোতে ক্রিকেটে নিয়মিত পরিবর্তন হচ্ছে নিয়মিত। এত ঘন ঘন নিয়ম চেঞ্জ না করার পক্ষে মত দেন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরি ও রানের মালিক শচীন।

“বারবার নিয়ম বদল করায় সব কিছু কঠিন হয়ে যাচ্ছে ক্রিকেটে। খেলাটার তিনটি সংস্করণ। খুব কম খেলাই আছে, যা তিনভাবে খেলা হয়। একটা নির্দিষ্ট নিয়ম ধরে থাকা উচিত” যোগ করেন শচীন।

Link copied!